ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘সংখ্যালঘুদের উপর সন্ত্রাস প্রতিরোধে সতর্ক অবস্থায় বিজিবি’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৪
‘সংখ্যালঘুদের উপর সন্ত্রাস প্রতিরোধে সতর্ক অবস্থায় বিজিবি’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রামে সংখ্যালঘুদের উপর সন্ত্রাস প্রতিরোধে বিজিবি সতর্ক অবস্থায় আছে বলে জানিয়েছেন সীমান্তরক্ষী ওই বাহিনীর দক্ষিণ-পূর্ব রিজিয়নের কমাণ্ডার ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ আহমদ আলী। এছাড়া সরকার যখন যে দায়িত্ব পালনের নির্দেশ দেবে, সেই দায়িত্ব পালনে বিজিবি সদস্যরা প্রস্তুত আছেন বলেও জানিয়েছেন।



সোমবার বিজিবি’র দক্ষিণ-পূর্ব রিজিয়নের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সভায় ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ আহমদ আলী সাংবাদিকদের এসব কথা জানান।

আহমদ আলী বলেন, সরকার এক বছর আগে বিজিবি’র কার্যক্রম আরও জোরদার ও সম্প্রসারণের জন্য সারাদেশে চারটি নতুন রিজিয়ন প্রতিষ্ঠা করে।
এর মধ্যে দক্ষিণ-পূর্ব রিজিয়নটি চট্টগ্রাম অঞ্চলে প্রতিষ্ঠা করা হয়েছে। গত বছরের ২০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজিবি সদর দপ্তরে নতুন রিজিয়নগুলোর উদ্বোধন করেন।

বিজিবি কমাণ্ডার বলেন, প্রতিষ্ঠার পর আমরা দশম জাতীয় সংসদ নির্বাচনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছি। বিচ্ছিন্নভাবে কয়েকটি ভোটকেন্দ্রে কিছু ঘটনা ঘটলেও চট্টগ্রামে আমরা শান্তিপূর্ণভাবেই নির্বাচন সম্পন্ন করতে পেরেছি।

তিনি বলেন, নির্বাচনের আগে-পরে সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনের উপর সন্ত্রাসী কার্যকলাপ হতে পারে বলে আমরা আশংকা করেছিলাম। সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিরোধে আমরা প্রস্তুত ছিলাম। আমরা স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে এ বিষয়ে কথা বলেছি। বিভিন্ন এলাকায় আমাদের টহল টিম পাঠিয়েছি।

রিজিয়ন কমাণ্ডার বলেন, বিজিবি’র সতর্কতামূলক পদক্ষেপের কারণে চট্টগ্রামে সংখ্যালঘুদের উপর কোন সন্ত্রাস হয়নি। আশা করি ভবিষ্যতেও কেউ কোন ধরনের সন্ত্রাস করতে পারবেনা।

তিনি বলেন, বিজিবি’র মূল কাজ সীমান্ত পাহাড়া দেয়া এবং চোরাচালান প্রতিরোধ করা। কিন্তু এসবের বাইরে সরকার আমাদের যে দায়িত্ব দেবেন আমরা শতভাগ বিশ্বস্ততা ও সততার সঙ্গে তা পালনে বদ্ধপরিকর।

বিজিবি’র দক্ষিণ-পূর্ব রিজিয়নের কার্যালয়ের মাঠে আয়োজিত অনুষ্ঠানে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল সাব্বির আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে জিওসি বলেন, বিজিবি যথেষ্ঠ কর্মদক্ষতা দেখাচ্ছে। বিজিবি’র দক্ষতা যেন উত্তরোত্তর আরও সংহত হয় সেই কামনা করছি। আমরা সবাই মিলে দেশের জন্য যেন একটি শান্তিময়, আনন্দময় ভবিষ্যৎ গড়তে পারি সেই চেষ্টা করে যাব।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিজিবি’র দক্ষিণ-পূর্ব রিজিয়নের কমাণ্ডার ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ আহমদ আলী।

এসময় সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নওশের আলী খান, জেলা পুলিশ সুপার একেএম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মোহাম্মদ শহীদুল্লাহসহ বিভিন্ন বাহিনীর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।