ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বর্তমান সংসদ সংবিধান সম্মত নয়: নোমান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৪
বর্তমান সংসদ সংবিধান সম্মত নয়: নোমান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ৫ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে গঠিত সরকারকে অবৈধ আখ্যা দিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেছেন,‘এ সংসদ সংবিধান সম্মত নয়। এ সংসদ অবৈধ।



আওয়ামী লীগের তামাশার নির্বাচন জনগণ প্রত্যাখ্যান করেছে উল্লেখ করে তিনি বলেন,‘নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে তারা পরাজিত হবে। পরাজিত হলে তাদের অন্যায়ের বিচার হবে।
সেই আশঙ্কা থেকে প্রহসনের নির্বাচন করেছে। তাই জনগণ সে নির্বাচন প্রত্যাখ্যান করেছে। ’

সোমবার বিকেলে নগর বিএনপির দলীয় কার্যালয় নাসিমন ভবনের সামনে নুর আহম্মদ সড়কে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আবদুল্লাহ আল নোমান।

গ্রেফতার নেতাদের মুক্তি, মামলা প্রত্যাহার ও বিতর্কিত নির্বাচন বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে ১৮ দলীয় জোট চট্টগ্রাম মহানগর।

৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করায় এ কর্মসূচির ঘোষণা করে বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামে এ কর্মসূচি পালন করা হয়।

সমাবেশে নোমান বলেন, আমরা চেয়েছি সকলের অংশ গ্রহণের মাধ্যমে দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আর সেই নির্বাচনে জনগণ আওয়ামী লীগকে বুলেটের চেয়েও শক্তিশালী ব্যালটের মাধ্যমে ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষেপ করবে। তাই জনগণ আন্দোলনে ঝাপিয়ে পড়েছিল।

কিন্তু আওয়ামী লীগ তাদের দুর্বলতা বুঝতে পেরে নিজেদের অধীনে একটি তামাশার নির্বাচন করলো। সেই তামাশার নির্বাচন বর্জন করেছে জনগণ। কেবল জনগণ নয়, আওয়ামী লীগের সচেতন কর্মীরাও ভোট দেয়নি।
 
তামাশার নির্বাচন সরকারও চায়নি:
ভোটারবিহীন প্রহসনের নির্বাচন সরকারও চায়নি উল্লেখ করে আবদুল্লাহ আল নোমান বলেন, এ ধরণের তামাশার নির্বাচন আমরা নয়, সরকারও চায়নি।

তবে স্বচ্চ নির্বাচনে সরকারের ভয় ছিল। তা হলো স্বচ্চ ভোট হলে জনগণ হয়তো সরকার বিরোধী প্রার্থীকে ভোট দিতে পারে। এ ভয়ে সরকার প্রহসনের নির্বাচন করতে বাধ্য হয়েছে।

টাকা ছিনতাই করছে পুলিশ!  
বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের পরিবার পুলিশি হয়রানির শিকার হচ্ছে অভিযোগ করে আবদুল্লাহ আল নোমান বলেছেন, রাতে গিয়ে আমাদের নেতা-কর্মীদের বাসায় তল্লাশীর নামে হয়রানি করা হচ্ছে।

পুলিশ নেতা-কর্মীদের না পেয়ে ঘরের আসবাব পত্র ভাংচুর করছে অভিযোগ করে সাবেক এ মন্ত্রী প্রশাসনের প্রতি হুশিয়ারি উচ্চারণ করে বলেন, নেতা-কর্মীদের পরিবারকে নির্যাতন সহ্য করা হবে না।

‘পুলিশ রাতে বাসায় গিয়ে নেতা-কর্মীদের না পেয়ে টেলিভিশন ভাংচুর করছে, আসবাব পত্র ভাংছে। আলমিরা ভেঙে সেখান থেকে নগদ টাকা ছিনিয়ে নিচ্ছে। এটা রক্ষকের ভূমিকা হতে পারে না। ’

প্রশাসনকে উদ্দেশ্য করে নোমান বলেন, প্রশাসন সরকারে পক্ষে থাকবে। কিন্তু তা সহনীয় মাত্রায়। আমাদের নেতা-কর্মীদের নামে মামলা থাকলে তাদের তালিকা দিন, আমরা আদালতে গিয়ে দাঁড়াবো। কিন্তু বাসায় গিয়ে হয়রানি সহ্য করা হবে না।

গ্রেফতার সকল নেতা-কর্মীদের মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে তিনি বলেন, এ পরিস্থিতির অবসান চাই।

চট্টগ্রাম থেকে এক দফা আন্দোলন শুরু হবে জানিয়ে নোমান বলেন, আমরা ভোট দিতে চাই। নির্বাচন চাই আমরা।  

প্রধান বক্তার বক্তব্যে বিএনপির শিশু বিষয়ক সম্পাদিকা রোজি কবির বলেন,‘গণতন্ত্র উদ্ধারে রাস্তায় নেমেছি আমরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত রাস্তায় থাকবো। ’

সংসদ চুরি হয়েছে:
সংসদ চুরি হয়েছে বলে মন্তব্য করেছেন নগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান। সমাবেশে সভাপতির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

সুফিয়ান বলেন, জীবনে আমরা অনেক ধরণের চুরি দেখেছি। কিন্তু গত ৫ জানুয়ারি যে চুরি প্রত্যক্ষ করেছি তা কখনো দেখিনি। এদিন ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে সংসদ চুরি করা হয়েছে।

দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের উপর হামলার ঘটনায় বিএনপির নেতা-কর্মীরা জড়িত নয় দাবি করে তিনি বলেন, আমাদের কর্মীরা কোন ধরণের সহিংস ঘটনায় জড়িত নয়।

নেতা-কর্মীদের জড়িয়ে আন্দোলন বন্ধ করতেই সরকার এ ধরণের ষড়যন্ত্রের আশ্রয় নিয়েছে। কিন্তু স্বৈরাচারী এ সরকারের বিরুদ্ধে আন্দোলন চলবে।

দমন নিপিড়নের পথ থেকে সরে এসে গণতন্ত্রের পথে আসার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

আবু সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে বিএনপির কেন্দ্রীয় সদস্য আনোয়ার হোসাইন, নগর বিএনপির সাবেক সহ-সভাপতি কাউন্সিলর শামসুল আলম, বিএনপি নেতা আব্দুল মান্নান, নগর ছাত্রদলের সবেক সাধারণ সম্পাদক আহমেদুল আলম রাসেল, নগর জামায়াতের সহকারী সেক্রেটারি আজম ওবায়দুল্লাহ, অধ্যক্ষ নুরুল আমীন, নগর জামায়াতের প্রচার সম্পাদক মোহাম্মদ উল্লাহ, নগর মহিলা দলের সভাপতি মনোয়ারা বেগম মনি প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৪

* জামায়াত নিয়েই চট্টগ্রামে বিএনপির সমাবেশ শুরু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।