ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

পরিকল্পনা-নেতৃত্বে দু’জামায়াত নেতা, অংশ নেয় ১২ জন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৪
পরিকল্পনা-নেতৃত্বে দু’জামায়াত নেতা, অংশ নেয় ১২ জন

চট্টগ্রাম: চট্টগ্রামের সাতকানিয়ায় নির্বাচনের দিন ভোট দিতে যাবার অপরাধে হিন্দু সম্প্রদায়ের সাতটি ঘরে আগুন দেয়ার পরিকল্পনা করেছিলেন উপজেলা জামায়াতের শীর্ষ দু’নেতা। তাদের নেতৃত্বে জামায়াত-শিবিরের ১০ থেকে ১২ জনের একটি দল অগ্নিসংযোগ করে এবং আগুন জ্বলে উঠার পর তারা ওই স্থান ত্যাগ করে।



শনিবার বিকেলে চট্টগ্রামের বিচারিক হাকিম আবু সালেম মো.নোমানের আদালতে ঘটনার সঙ্গে জড়িত তিন শিবির কর্মী ১৬৪ ধারায় জবানবন্দি দিয়ে এসব কথা জানিয়েছে। তিন শিবির কর্মী হল, মো.শফিক (২০), সুমন মিয়া (১৮) এবং রহুল আমিন প্রকাশ রুবেল (২৫)।

শুক্রবার রাতভর সাতকানিয়ার ঢেমশা এলাকায় অভিযান চালিয়ে তিনজনকে গ্রেপ্তার করে সাতকানিয়া থানা পুলিশ। শনিবার বিকেলে তাদের আদালতে হাজির করা হলে তিনজনই ঘটনার দায় স্বীকার করে জবানবন্দি দেন।

প্রসঙ্গত গত ১৬ জানুয়ারি গভীর রাতে সাতকানিয়া উপজেলার ঢেমশা ইউনিয়নের উত্তর ঢেমশা গ্রামের মুহুরি পাড়ায় জনৈক হারাধন দাশের বাড়িতে সাতটি ঘর আগুনে পুড়িয়ে দেয় জামায়াত-শিবিরের দুর্বৃত্তরা।

পুলিশ সূত্রে জানা গেছে, তিন শিবির কর্মী জবানবন্দিতে জানিয়েছে, হিন্দুপাড়ায় অগ্নিসংযোগের পরিকল্পনার বিষয়টি দু’জামায়াত নেতা তাদের টেলিফোনে জানায়। পরিকল্পনামত তারা ঘটনার দিন রাত ১২টার দিকে ঢেমশা ইউনিয়নের আলমগীর পাড়ায় একটি স্কুল মাঠে জড়ো হন। রুবেলের হাতে ছিল পেট্রলের টিন।

সেখান থেকে রাত দেড়টার দিকে তারা সবাই উত্তর ঢেমশা গ্রামের মুহুরি পাড়ায় যান। সেখানে পৌঁছে ঘরে পেট্রল ছিটিয়ে আগুন ধরিয়ে দেন। মুহুর্তের মধ্যে দাউ দাউ করে আগুন জ্বলে উঠে। এরপর তারা ওই স্থান ত্যাগ করে চলে যান।

প্রসঙ্গত ঘটনার পরদিন ১৭ জানুয়ারি এ ঘটনায় সাতকানিয়া থানায় একটি মামলা দায়ের হয়। এতে নির্বাচনের দিন ভোট দিতে যাওয়ার অপরাধে তাদের বাড়িগুলো পুড়িয়ে দেয়া হয়েছে বলে অভিযোগ করা হয়।

মামলার তদন্ত কর্মকর্তা সাতকানিয়া থানার এস আই জাফর আহাম্মদ বাংলানিউজকে বলেন, দু’জন জামায়াত নেতা ঘটনার পরিকল্পনাকারী এবং নেতৃত্বদাতা বলে শিবির কর্মীরা জবানবন্দিতে জানিয়েছেন। শিবিরের মধ্যম সারির কয়েকজন নেতার নামও তারা বলেছেন। তাদের গ্রেপ্তার করার স্বার্থে আপাতত আমরা নাম প্রকাশ করছিনা।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa