ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে রাজপথে অনলাইন এক্টিভিস্টরাও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৪
সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে রাজপথে অনলাইন এক্টিভিস্টরাও ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নির্বাচন পরবর্তী বিএনপি-জামায়াতের সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদ ও সাত দফা দাবিতে মানববন্ধন করেছে অনলাইন ভিত্তিক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ক্র্যাক প্লাটুন(সিপি)।

শনিবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এ কর্মসুচী পালন করে তারা।



মানববন্ধনে বক্তারা বলেন, অবিলম্বে বিএনপি জামায়াতের সাম্প্রদায়িক সন্ত্রাসে জড়িত সকল সন্ত্রাসীদের গ্রেফতার করে সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচারের আওতায় আনতে হবে। ক্ষতিগ্রস্থ ভিন্নধর্মালম্বী ভাই বোনদের যথাযথ আর্থিক ক্ষতিপূরন দিতে হবে।
ক্ষতিগ্রস্থদের সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করতে হবে।

বক্তারা বলেন, ভবিষ্যতে সাম্প্রদায়িক সন্ত্রাস রোধে কঠোর শাস্তির ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে নির্বাচিত সরকারের সংসদের প্রারম্ভিক কার্যদিবসে "সাম্প্রদায়িক সন্ত্রাস প্রতিরোধ আইন ২০১৪" আলাদা আইন প্রণয়ন করার দাবি জানাচ্ছি। এই আইনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড ও সর্বনিম্ন শাস্তি যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখার জোর দাবী জানাচ্ছি। ভবিষ্যতে সাম্প্রদায়িক সন্ত্রাসের উস্কানি প্রতিরোধে মিডিয়ার নীতিমালাগুলোকে সংশোধন করার জন্য যথাযোগ্য ব্যবস্থা নেওয়ার জন্যও আবেদন করছি। প্রয়োজনে মিডিয়ার নীতিমালা সংক্রান্ত প্রচলিত আইনকে সংশোধন করতে হবে।

তারা বলেন, সাম্প্রদায়িক সন্ত্রাসের উস্কানি, মিথ্যা ও হলুদ সাংবাদিকতা, রাজাকার তোষন, রাষ্ট্রীয় সন্ত্রাসে প্ররোচনা, টক শো গুলোতে তথাকথিত সুশীল ও বুদ্ধিজীবীদের সীমাহীন মিথ্যাচার ইত্যাদি অপরাধের শাস্তি হিসাবে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের মত কঠোর শাস্তির ব্যবস্থা নিশ্চিত করার দাবী জানাচ্ছি।

এসময় বক্তারা ‘সংখ্যালঘু’ কিংবা ‘সংখ্যাগুরু’ ইত্যাদি শব্দগুলো পরিহার করে, তার পরিবর্তে ঐ সম্প্রদায়ের নামোল্লেখ করা অথবা ‘ভিন্নধর্মালম্বী মানুষ’ শব্দটি ব্যবহারেরও অনুরোধ জানান।

বাংলাদেশ সময়: ২০০৮ঘণ্টা, জানুয়ারী ১১, ২০১৪
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।