ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

যুবদল কর্মীকে গ্রেপ্তার করে পঙ্গু করে দেয়ার অভিযোগ বিএনপি’র

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৪
যুবদল কর্মীকে গ্রেপ্তার করে পঙ্গু করে দেয়ার অভিযোগ বিএনপি’র

চট্টগ্রাম: চট্টগ্রাম নগরীতে আরাফাত নামে এক যুবদল কর্মীকে আটকের পর রাতের আঁধারে পায়ে গুলি করে পুলিশ তাকে প্রায় পঙ্গ‍ু করে দিয়েছে বলে অভিযোগ তুলেছে বিএনপি।

পঙ্গু করার পর আরাফাতকে গত মঙ্গলবার পুলিশের গাড়ি লক্ষ্য করে পেট্রল বোমা ছুঁড়ে মারার ঘটনায় গুলিবিদ্ধ অবস্থায় গ্রেপ্তারের নাটক সাজানো হয়েছে বলেও অভিযোগ করেছেন বিএনপি নেতারা।



নগর বিএনপির সভাপতি আমির খসরু মাহমুদ চৌধুরী, সাবেক হুইপ সৈয়দ ওয়াহিদুল আলম, সাবেক সাংসদ বেগম রোজি কবির, নগর বিএনপির সহ-সভাপতি সামশুল আলম, সাধারণ সম্পাদক ডা.শাহাদাত হোসেন, সহ সভাপতি আবু সুফিয়ান, নগর যুবদল সভাপতি কাজি বেলাল, সাধারণ সম্পাদক মোশারফ হোসেন দিপ্তী, ছাত্রদল সভাপতি গাজী সিরাজ, সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু বৃহস্পতিবার এক যুক্ত বিবৃতিতে এসব অভিযোগ করেছেন।

বিবৃতিতে বলা হয়, গত ৭ জানুয়ারী সন্ধ্যায় সাগরিকা রোডে পুলিশের গাড়িতে হামলার একটি ঘটনায় পাহাড়তলী থানা পুলিশ যুবদল নেতা আরাফাতকে গ্রেপ্তার করেছে বলে পুলিশের বরাত দিয়ে বিভিন্ন মিডিয়া সংবাদ প্রকাশ করে।
অথচ যখন ঘটনাটি সংঘটিত হয় তখন আরাফাত পুলিশ হেফাজতে ছিল।

পুলিশ তাকে ওইদিন বিকেলে সিডিএ মার্কেটের সামনে থেকে গ্রেপ্তার করে তার উপর নির্যাতন চালায় এবং রাতে অজ্ঞাত স্থানে নিয়ে গিয়ে তাকে গুলি করে। পরে আহত অবস্থায় তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে তার একটি পা কেটে ফেলতে হতে পারে বলে চিকিৎসকরা জানিয়েছেন।

এতে আরও বলা হয়, প্রশাসনের কিছু অতি উৎসাহী কর্মকর্তা বিরোধীদলের নেতাকর্মীদের উপর নির্যাতন চালাচ্ছে। প্রশাসন বিভিন্ন তালিকার কথা বলে চট্টগ্রামের নেতাকর্মীদের গ্রেপ্তার ও হয়রানী করছে। বিশেষ করে পাহাড়তলী, একে খান, কর্ণেলহাট, সিটি গেইট, আকবর শাহ, সাগরিকা এলাকায় পুলিশ শুধু গ্রেপ্তার করেই ক্ষান্ত হচ্ছে না, গুলিও চালাচ্ছে।

বিবৃতিতে নেতারা বলেন, প্রশাসনের মনে রাখা উচিত ক্ষমতা কারো চিরস্থায়ী নয়। যারা অতি উৎসাহী হয়ে নেতাকর্মীদের উপর মামলা, হামলা চালাচ্ছেন জনগণ তাদের একদিন বিচারের কাঠগড়ায় দাঁড় করাবে।

উল্লেখ্য গত মঙ্গলবার রাত ৮টার দিকে পাহাড়তলী থানার ওসি’র গাড়ি লক্ষ্য করে ‘পেট্রল বোমা’ নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এসময় তারা দেশীয় অস্ত্রশস্ত্র নিয়েও হামলার চেষ্টা করে।

হামলা ঠেকাতে পুলিশ গুলি করলে আরাফাত নামে এক যুবদল কর্মী পায়ে গুলিবিদ্ধ হয়েছে। তাকে আহত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে পুলিশ।

যুবদল কর্মী আরাফাতকে নভেম্বরের শেষের দিকে অবরোধ চলাকালে পুলিশকে লক্ষ্য করে ককটেল ছুঁড়তেও দেখা গেছে। তখন এ সংক্রান্ত ছবি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হলে তাকে গ্রেপ্তারের জন্য দীর্ঘদিন ধরে খুঁজতে থাকে পুলিশ।

বাংলাদেশ সময়: ১৮৫০ঘণ্টা, জানুয়ারি ০৯,২০১৩
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর।  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।