ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নতুন কাঠামোয় বেতনের দাবিতে ইপিজেডে শ্রমিক উত্তেজনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৪
নতুন কাঠামোয় বেতনের দাবিতে ইপিজেডে শ্রমিক উত্তেজনা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ছবি)

চট্টগ্রাম: নতুন কাঠামোয় মজুরি পরিশোধের দাবিতে চট্টগ্রাম ইপিজেড ও কেইপিজেডের কয়েকটি পোশাক কারখানায় শ্রমিকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। বুধবার সকাল থেকে শ্রমিকরা কাজে যোগ না দিয়ে বিক্ষোভ শুরু করে।

পরে বেপজা ও পুলিশের মধ্যস্থতায় পোশাক কারখানার মালিক-শ্রমিকদের মধ্যে সমঝোতা বৈঠকের চেষ্টা চলছে বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শী সুত্র জানায়, বুধবার সকাল থেকে নতুন কাঠামোয় বেতন পরিশোধের দাবিতে কেইপিজেডের পোশাক কারখানা ইউসিবিও, সিইপিজেডের ও গ্লোবাল কারখানায় শ্রমিকরা কাজে যোগ না দিয়ে বিক্ষোভ শুরু করে।


এর আগে মঙ্গলবার বিকালে সিইপিজেডের ইয়ং ইন্টারন্যাশনাল, আরটিটি, আল সালাম ও কেইপিজেডের বেনকট কারখানায় শ্রমিকরা একই দাবিতে বিক্ষোভ করে।

শ্রমিকদের অভিযোগ, গত ডিসেম্বর থেকে নতুন কাঠামোয় বেতন দেওয়ার কথা। কিন্তু বেতন বাড়ানো হলেও সরকারি গেজেট অনুযায়ী দেওয়া হচ্ছে না। কয়েকটি কারখানায় নতুন বেতন স্কেল অনুযায়ী বেতন পরিশোধ করা হচ্ছে না। এছাড়া জ্যেষ্ঠতা অনুযায়ী বেতন পরিশোধ করা হচ্ছে না বলেও অভিযোগ তাদের।

শিল্প পুলিশের গোয়েন্দা শাখার পরিদর্শক আরিফুর রহমান জানান, ‘মঙ্গলবার বিকালে নতুন কাঠামোয় বেতন পরিশোধের দাবিতে শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দিলে বেপজা ও পুলিশের মধ্যস্থতায় মালিক-শ্রমিকের মধ্যে বৈঠক হয়। বৈঠকে মালিকপক্ষ আগামী নয় তারিখের মধ্যে শ্রমিকদের নতুন কাঠামোয় বেতন পরিশোধের আশ্বাস দিয়েছে। পরে শ্রমিকরা শান্ত হয়ে কাজে যোগদান করে। বুধবার সকাল থেকে একই দাবিতে কয়েকটি কারখানায় অসন্তোষ দেখা দিয়েছে। এসব কারখানার মালিক-শ্রমিকদের সঙ্গে সমঝোতা বৈঠক করার চেষ্টা চলছে। তবে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ’

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জানুয়ারী ০৮, ২০১৪
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।