ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন কামাল ভূঁইয়া

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৪
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন কামাল ভূঁইয়া মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া

চট্টগ্রাম: বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম কাযালয়ের নির্বাহী পরিচালক পদে যোগ দিয়েছেন মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া। এর আগে ৩১ ডিসেম্বর তাকে দেশের কেন্দ্রীয় ব্যাংকের এই শাখার মহা-ব্যবস্থাপক থেকে নির্বাহী পরিচালক পদে পদোন্নতি দেয়া হয়।



মাসুম কামাল ভূঁইয়া ১৯৮৪ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকের  প্রধান কার্যালয়ে যোগদান করেন।

সুদীর্ঘ চাকরি জীবনে তিনি বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও বগুড়া অফিস ছাড়াও প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ, একাউন্টস এন্ড বাজেটিং ডিপার্টমেন্টসহ বিভিন্ন বিভাগে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।


সীতাকুণ্ড উপজেলার পূর্ব লালানগর গ্রামের বদিউজ্জামান ভূঁইয়া বাড়ির মরহুম এম এম রহিম উল্লাহ ভূঁইয়ার জ্যেষ্ঠ সন্তান মাসুম কামাল ছোটবেলা থেকে লেখাপড়ায় স্কুল ও কলেজ পর্যায়ে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন।  
তিনি এসএসসি ও এইচএসসিতে কুমিল্লা বোর্ড থেকে বাণিজ্য বিভাগে যথাক্রমে তৃতীয় ও সপ্তম স্থান অধিকার করেন।

স্বল্পভাষী জনাব ভূঁইয়া পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একাউন্টিং এ বিকম (সম্মান) ও এম কম ডিগ্রি লাভ করেন। এরপর ১৯৯৯-২০০০ সালে ব্যাংক অব ইংল্যান্ড’র বৃত্তি নিয়ে যুক্তরাজ্যের ওয়েলস বিশ্ববিদ্যালয় হতে ‘ব্যাংকিং ও ফাইন্যান্সে’ এমবিএ ডিগ্রী অর্জন করেছেন।

মাসুম কামাল ভূঁইয়া যুক্তরাজ্য, পাকিস্তান, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, ফিলিপাইন, থাইল্যান্ড, তাইওয়ান, কানাডা ও মালয়েশিয়ায় কেন্দ্রীয় ব্যাংকিং এর ওপর উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ নিয়েছেন।

ভ্রমণপিয়াসু জনাব ভূঁইয়া নিজ উদ্যোগে ফ্রান্স, জার্মানী, নেদারল্যান্ড ও বেলজিয়াম সফর করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামিনাই অ্যাসোসিয়েশন ও বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং অ্যালামিনাই অ্যাসোসিয়েশন এবং ঢাকাস্থ সীতাকুণ্ড সমিতির আজীবন সদস্য।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৪
সম্পাদনা: তপন চক্রবর্তী, ব্যুরো এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।