ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পাহাড়ে ভোটের মাঠে তিন আঞ্চলিক দল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৩
পাহাড়ে ভোটের মাঠে তিন আঞ্চলিক দল

রাঙামাটি: দশম জাতীয় সংসদ নির্বাচনে পার্বত্য চট্টগ্রামে অংশ নিচ্ছে তিন আঞ্চলিক রাজনৈতিক সংগঠন। এই তিন সংগঠন হলো- সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস-সন্তু), প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ) এবং সুধাসিন্ধু খীসার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি(এমএনলারমা)।



এদিকে পাহাড়ের আঞ্চলিক দলগুলোর নির্বাচনী লড়াইয়ে ভিন্নমাত্রা যোগ হচ্ছে এবার। প্রত্যেকের নির্দিষ্ট রাজনৈতিক দলের প্রার্থী হলেও নির্বাচনী মাঠে থাকতে হবে স্বতন্ত্র প্রার্থী পরিচয়েই।
কারণ সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে নির্বাচন কমিশন কোনো আঞ্চলিক রাজনৈতিক দলকে নিবন্ধন দেয়নি।

ইউপিডিএফ মুখপাত্র মাইকেল চাকমা বাংলানিউজকে বলেন, আমরা জয়ের জন্যই মাঠে নেমেছি। আমরা জয়ের ব্যাপারে আশাবাদী।

পাহাড়ের তিনটি সংগঠনেরই নির্বাচনে অংশ নেওয়া সম্পর্কে তিনি বলেন, সবার অধিকার আছে নির্বাচনে অংশ নেওয়ার। তবে আমরাতো সব সময়ই সমঝোতা’র কথা বলি। নির্বাচনকেন্দ্রিক সমঝোতাও হতে পারে,যদি তারা চায়।

জনসংহতি সমিতি(এমএনলারমা) এর কেন্দ্রীয় নেতা রূপায়ন দেওয়ান বলেন, পার্বত্য চুক্তি বাস্তবায়নের জন্যই আমরা মনে করেছি সংসদে যাওয়া দরকার। সংসদে এবং সংসদের বাইরে চুক্তি বাস্তবায়নের দাবি একযোগে করা গেলে বাস্তবায়নের সম্ভাবনা আরও বাড়বে।

পাহাড়ের তিনটি রাজনৈতিক দলই নির্বাচনে যোগ দেওয়ায় ভোটের রাজনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে স্বীকার করে তিনি বলেন, জনগণ চাইলে যে কোনো ধরনের নির্বাচনী সমঝোতা হতে পারে।

অন্যদিকে রাঙামাটি আসনের প্রার্থী ও জনসংহতি সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি উষাতন তালুকদার বলেন, আমরা বিজয়ী হওয়ার জন্যই নির্বাচনে নেমেছি। পার্বত্য চুক্তি বাস্তবায়নসহ আদিবাসীদের ভূমি অধিকারসহ সব সম্প্রদায়ের অধিকার প্রতিষ্ঠার দাবি সংসদে তুলে ধরা প্রয়োজন।

অন্য দুই আঞ্চলিক দলের সঙ্গে নির্বাচনী সমঝোতার বিষয়ে এখনো কোনো আলোচনা হয়নি বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৩
সম্পাদনা: মিলিতা বাড়ৈ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।