ঢাকা, শুক্রবার, ৭ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিআইইউতে আইনি সহায়তা বিষয়ক সভা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, মে ২৭, ২০২৪
সিআইইউতে আইনি সহায়তা বিষয়ক সভা ...

চট্টগ্রাম: ‘যত বড় আইনজীবী, তত বেশি ফি’- দেশের আদালত পাড়ায় গিয়ে নানা সমস্যায় জর্জরিত মানুষদের এমন কথার সঙ্গে পরিচিত হতে হয় প্রতিনিয়ত। শুধু কী আইনজীবীর ফি? ওকালতনামা ক্রয়, রায়ের অনুলিপি, কোর্ট ফি থেকে শুরু করে মামলার খরচ-সবকিছু চালাতে হিমশিম খেতে হয় বিচারপ্রার্থীদের।

 

তৃণমূল পর্যায়ে অসচ্ছল দরিদ্র বিচারপ্রার্থীদের ন্যায়বিচার পাওয়া নিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) অনুষ্ঠিত হয় সরকারি আইনি সহায়তা বিষয়ক সচেতনতামূলক সভা।  

সম্প্রতি সিআইইউর স্কুল অব ল নগরের জামাল খানের মিনহাজ কমপ্লেক্সে আইনের শিক্ষার্থীদের জন্য এই অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথি ছিলেন জেলা লিগ্যাল এইড অফিসার মুহাম্মদ ইব্রাহিম খলিল।  

তিনি বলেন, মানবাধিকার, সামাজিক উন্নয়ন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে। তৃণমূল পর্যায়ে অসচ্ছল দরিদ্র বিচারপ্রার্থীদের মাঝে ন্যায়বিচার প্রতিষ্ঠা করা এখন বড় চ্যালেঞ্জ। তাই সরকারি আইনি সহায়তা কার্যক্রম প্রান্তিক জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিআইইউ স্কুল অব ল’র সহকারি ডিন নাজনীন আক্তার। তিনি বলেন, গরিব দুখীদের মামলার ব্যয় বহন করছে সরকার। এই আইনি সহায়তা নিশ্চিত করতে সিআইইউ’র আইনের শিক্ষার্থীদের আইন চর্চায় আরো বেশি করে নিয়োজিত হওয়ার পরামর্শ দেন তিনি।  

শিক্ষার্থী সাকিফার উপস্থাপনায় অন্যান্যের মধ্যে প্রভাষক আদনান কবির এবং হাসনাত কবির বক্তব্য দেন। দুই পর্বে বিভক্ত অনুষ্ঠানের শেষে ছিল কুইজ প্রতিযোগিতা। এতে তিনজন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়।  

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, মে ২৭, ২০২৪ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।