ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ব্যাংক পাড়ার ফুটপাতে কম দামে ‘ভালো জুতা’

পলাশ দে, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৪
ব্যাংক পাড়ার ফুটপাতে কম দামে ‘ভালো জুতা’ ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: নগরের আগ্রাবাদে পরিচিত ব্যাংক পাড়ার ফুটপাতে বসে সবচেয়ে বড় ভাসমান জুতার হাট। সকাল থেকে কর্মব্যস্ততা থাকলেও সন্ধ্যার দিকে অফিস ছুটির পর এখানে ফুটপাতগুলোতে বসে জুতার হাট।

মূলত প্রচলিত ব্র্যান্ডের দোকানগুলোর চেয়ে কম দামে ‘ভালো জুতা’ পাওয়ায় তরুণদের কাছে এ ভাসমান জুতার হাটের কদর রয়েছে বেশ।  

সরেজমিন দেখা যায়, আগ্রাবাদ মোড় থেকে একটু এগোলেই আখতারুজ্জামান সেন্টারের পেছনে কমার্স কলেজ রোডসহ আশপাশের ফুটপাতে বিভিন্ন নামি-দামি ব্র্যান্ডের হরেক রকমের জুতার পসরা নিয়ে বসেছেন দোকানিরা।

কেডস, চটি, ফরমাল স্যু থেকে শুরু করে তরুণদের পছন্দের সব জুতা পাওয়া যাচ্ছে এ ফুটপাতেই। অন্যান্য দিনে বিশেষ করে ছুটির দিনে জুতার হাটে ক্রেতারা আসেন বেশি। তবে ঈদ উপলক্ষে প্রতিদিন জমজমাট জুতা বেচাকেনা।

জুতা কিনতে আসা ইমতিয়াজ বলেন, নিয়মিত এখান থেকে জুতা কিনি। মূলত বাজেট ফ্রেন্ডলি, সঙ্গে এক জায়গায় হরেক রকমের জুতা আর কোথাও পাওয়া যায় না। পরিচিত দেশিয় ব্র‍্যান্ডের দোকানে যে জুতা ৩০০০-৪০০০ টাকা, প্রায় একই রকমের জুতা এখানে পাওয়া যায় ১৪০০-১৬০০ টাকার মধ্যে। জুতাও বেশ টেকসই।

আরেক ক্রেতা মামুন জানান, বিভিন্ন ব্র‍্যান্ডের জুতা থাকলেও এ জুতার বাজার থেকে একটু দেখেশুনে কিনতে হয়। দরদাম করে মোটামুটি কম দামে জুতা পাওয়া যায় বলে সবাই আসে এখানে।

দোকানিরা জানান, অফিস শেষে ঘরমুখো মানুষকে টার্গেট করে এখানে গড়ে উঠে ভাসমান জুতার হাট। বছর দুই আগে এখানে দোকানের সংখ্যা ছিল মাত্র ৬০ থেকে ৭০টি। তবে বর্তমানে ২০০টির মতো দোকান বসে প্রতিদিন। মূলত এ হাটে জুতা আসে চট্টগ্রামের ইপিজেড থেকে। পাশাপাশি ঢাকা, টঙ্গী এবং গুলিস্থান থেকেও বিভিন্ন ব্র্যান্ডের জুতা সংগ্রহ করে থাকেন ব্যবসায়ীরা। চীন-ভিয়েতনামসহ বিভিন্ন ব্র‍্যান্ডের জুতার কালেকশনও রয়েছে তাদের কাছে। কেনা দামের চেয়ে ২০০-৫০০ টাকা লাভ পেলেই জুতা বিক্রি করে থাকেন। তরুণদের পাশাপাশি বিভিন্ন বয়সী মানুষও আসেন জুতা কিনতে। তবে ফুটপাতে কিভাবে বিদ্যুৎ সংযোগ পাওয়া গেল সে ব্যাপারে তারা কিছু বলতে রাজি হননি।

ইদানিংকালে জুতার পাশাপাশি শার্ট-প্যান্ট সহ ছেলেদের বিভিন্ন পোশাকও পাওয়া যাচ্ছে ফুটপাতের দোকানে। সেইসঙ্গে বাহারি নামের খাবারের দোকানে খাবারের স্বাদ নিতেও সন্ধ্যার পর ভিড় জমে ব্যাংক পাড়ার ফুটপাতে।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২৪
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।