ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

গণহত্যা দিবসে আইআইইউসিতে শহীদদের স্মরণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৪
গণহত্যা দিবসে আইআইইউসিতে শহীদদের স্মরণ ...

চট্টগ্রাম: আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে (আইআইইউসি) বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত গণহত্যা দিবস।

সোমবার (২৫ মার্চ) এ উপলক্ষে কালো ব্যাজ ধারণ এবং আইআইইউসি কেন্দ্রীয় মিলনায়তনে প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম।  

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি সেনাবাহিনী বাঙালি জাতির উপর যে নৃশংস গণহত্যা চালিয়েছিলো তা পৃথিবীর ইতিহাসে ঘৃণাভরে স্মরণ করা হয়।

২৫ মার্চের গণহত্যা ও বাংলাদেশের মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করছি ও তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। ত্রিশ লাখ প্রাণ ও দুই লাখ মা বোনের সম্ভ্রমের বিনিময়ে আজকের এই স্বাধীন সার্বভৌম বাংলাদেশ আমরা পেয়েছি। এই দেশকে সুন্দর ও সমৃদ্ধ করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ে তোলার দায়িত্বও আমাদেরকেই নিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ মছরুরুল মওলার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন আইআইইউসি ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির, সমাজ বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. জাহিদ হোসেন সিকদার, ইংরেজি বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ছরওয়ার আলম। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন আইআইইউসি রেজিস্ট্রার এএফএম আক্তারুজ্জামান কায়সার।  

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন শরীয়াহ ও ইসলামিক স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর ড. মোহাম্মদ মোস্তফা কামিল, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. গিয়াস উদ্দিন হাফিজ, আইকিউএসির ডিরেক্টর প্রফেসর ড. দেলোয়ার হোসেন, সাইন্সেস অব হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ ডিপার্টমেন্টের চেয়ারম্যান প্রফেসর ড. মো. নাজমুল হক নদভী ও আইআইইউসির শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা।

আলোচনা সভা সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. ইফতেখার উদ্দিন।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৪
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।