ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কৈশোর মানেই অন্যরকম উচ্ছ্বাসের: তানজিয়া রহমান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, মার্চ ১২, ২০২৪
কৈশোর মানেই অন্যরকম উচ্ছ্বাসের: তানজিয়া রহমান ...

চট্টগ্রাম লেডিস ওয়েলফেয়ার ক্লাবের সভাপতি তানজিয়া রহমান বলেছেন, শৈশব পার হয়ে কৈশোর। কৈশোর মানেই প্রাণোচ্ছলতা, সজীবতা, অন্য রকম উচ্ছ্বাসের বয়স।

১০ থেকে ১৯ বছর পর্যন্ত বয়সটি হচ্ছে বয়ঃসন্ধিকাল। এই সময়ে একজন কিশোর-কিশোরীর জীবনে মানসিক, শারীরিক ও আচরণগত নানাবিধ পরিবর্তন ঘটে।

সোমবার (১১ মার্চ) দুপুরের দিকে বাঁশখালী উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের উদ্যোগে কিশোরীদের মানসিক স্বাস্থ্যবিষয়ক সমস্যা ও সমাধানে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

তানজিয়া রহমান বলেন, বাংলাদেশে প্রায় ৩ কোটি ৬০ লাখ কিশোর-কিশোরী আছে। তাদের মানসিক রোগ হচ্ছে আবেগগত, আচারণগত বা স্নায়ুবিক বিকাশজনিত। এসব কিশোরদের মধ্যে প্রায় ১৮ দশমিক শতাংশ মানসিক রোগে ভুগছে।

মানসিক বিকাশে কিশোর-কিশোরীদের জন্য পুষ্টিকর খাবার, মুক্ত বাতাসে ঘুরে বেড়ানো, বিভিন্ন শারীরিক ব্যায়াম, খেলাধুলা ও জীবনের জন্য প্রয়োজনীয় গল্পের বই পড়ার গুরুত্বারোপ করেন তিনি।  

তিনি বলেন, পারিবারিক সুখ-স্বাচ্ছন্দ্যের ওপর কিশোর-কিশোরীর মানসিক বিকাশ অনেকাংশেই দায়ী। তাই কিশোর-কিশোরীর সঙ্গে তাদের অভিভাবকদের কাউন্সিলিং করাতে হবে।  

সভায় তিনি কিশোর-কিশোরীদের মানসিক সমস্যা সংক্রান্ত নানা ধরনের প্রশ্নের উত্তর দেন সাইকোলজিস্ট ও সিবিটি প্র্যাকটিশনার তানজিয়া রহমান।  

বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আক্তারের সভাপতিত্বে মতবিনিময় সভায় মুখ্য আলোচক ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসকের সহধর্মিণী, চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের সাইকোলজিস্ট ও সিবিটি প্র্যাকটিশনার এবং চট্টগ্রাম লেডিস ওয়েলফেয়ার ক্লাবের সভাপতি তানজিয়া রহমান। বিশেষ অতিথি ছিলেন বাঁশখালী উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রেহেনা আকতার কাজমী।

সভায় অন্যান্যের মধ্যে ছিলেন বাঁশখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল খালেক পাটোয়ারী, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কুহেলিকা সরকারসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।  

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, মার্চ ১২, ২০২৪
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।