ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অগ্নিঝুঁকি: বহুতল ভবন-রেস্টুরেন্টের করা হচ্ছে জরিপ, অনিয়ম পেলে ব্যবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
অগ্নিঝুঁকি: বহুতল ভবন-রেস্টুরেন্টের করা হচ্ছে জরিপ, অনিয়ম পেলে ব্যবস্থা ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: রাজধানীর বেইলি রোডের অগ্নিকাণ্ডের ঘটনায়  বন্দরনগরী চট্টগ্রামের বহুতল ভবন-রেস্টুরেন্টের বিষয়টি আলোচনায় এসেছে। ইতোমধ্যে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) দুটি অথরাইজড জোনের নেতৃত্বে একটি জরিপ কার্যক্রম শুরু করেছে।

 

এ জরিপে ১০ তলার বেশি উচ্চতার ভবনগুলোর অগ্নিঝুঁকির ব্যাপারে অনুসন্ধান করা হবে। তবে যেসব ভবনে রেস্টুরেন্ট রয়েছে সেসব ভবন ১০ তলার কম হলেও সেখানে জরিপ পরিচালনা করবে সংস্থাটি।

পরবর্তীতে এ জরিপ প্রতিবেদনের ভিত্তিতে উচ্ছেদসহ আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।  

সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বাংলানিউজকে বলেন, প্রাথমিকভাবে আমরা ১০ তলা থেকে শুরু করে সর্বোচ্চ উচ্চতার ভবনগুলো জরিপ করবো। তবে যেসব ভবনে রেস্টুরেন্ট রয়েছে সেগুলো কম উচ্চতার হলেও সেখানে অনুসন্ধান চালানো হবে। খুব শিগগিরই জরিপ শেষ হবে। এরপর ভবনগুলোর মধ্যে বেশি অগ্নিঝুঁকিতে থাকা ভবনের ব্যাপারে আগে অভিযান চালানো হবে । এরপর কম ঝুঁকিতে থাকা ভবনগুলোতে অগ্নিঝুঁকি হ্রাসে পদক্ষেপ নিতে সময় বেঁধে দেওয়া হবে। আর ভবনে রেস্টুরেন্টের অনুমোদন ও অগ্নিঝুঁকি রোধে ব্যবস্থা সবকিছু ডিটেইলস অনুসন্ধান করা হচ্ছে।

জানা গেছে, সিডিএর অনুমোদন নিয়ে নগরে মোট ভবন নির্মিত হয়েছে ৩ লাখ ৮২ হাজার ১১১টি। এর মধ্যে একতলা ভবন রয়েছে ২ লাখ ৭৮ হাজার ৫টি, ২ থেকে ৫ তলা উচ্চতার ভবন রয়েছে ৯০ হাজার ৪৪৪টি, ৬ থেকে ১০ তলা উচ্চতার ভবন রয়েছে ১৩ হাজার ১৩৫টি। ১১ তলা থেকে ১৫ তলা ভবন রয়েছে ৪৩১টি, ১৬ তলা থেকে ২০ উচ্চতার ৮৬টি, ২০ তলা থেকে সর্বোচ্চ ৩৩ তলার ভবন রয়েছে ১০টি।

উল্লেখ্য, চট্টগ্রাম ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের তথ্য মতে, ২০২১-২০২৩ এই তিন বছরে চট্টগ্রামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে পাঁচ হাজার ৯০৯টি। এসব ঘটনায় নিহত হয়েছেন ৩৪৭ জন।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।