ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম বইমেলায় বিক্রি হলো সাড়ে ৪ কোটি টাকার বই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, মার্চ ৩, ২০২৪
চট্টগ্রাম বইমেলায় বিক্রি হলো সাড়ে ৪ কোটি টাকার বই ...

চট্টগ্রাম: সিআরবি শিরীষতলায় অমর একুশে বইমেলা শেষ হয়েছে শনিবার (২ মার্চ)। ২৩ দিনব্যাপী এ মেলায় সাড়ে ৪ কোটি টাকার বই বিক্রি হয়েছে, যা গত বছরের চেয়ে দেড় কোটি টাকা বেশি।

চট্টগ্রাম সিটি করপোরেশনের আয়োজনে বইমেলা বাস্তবায়নে সহযোগিতা করেছে চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ। মেলায় ঢাকা এবং চট্টগ্রামের ৯২ প্রকাশনা সংস্থার ১৫৫টি স্টল ছিল।

এবারের মেলা ঘিরে নতুন বই প্রকাশ হয় ৪০৫টি। এর মধ্যে বেশিরভাগই ছিল প্রবন্ধের। গল্প, উপন্যাস ও কাব্যগ্রন্থের সংখ্যা কম। ২০২৩ সালে ২ কোটি ৯৫ লাখ টাকার বই বিক্রি হয়েছিল।

বই বিক্রি নিয়ে ঢাকার প্রকাশকরা সন্তুষ্টির কথা বললেও চট্টগ্রামের কয়েকজন প্রকাশক আগের তুলনায় বিক্রি কম হয়েছে বলে জানিয়েছেন। প্রতিবছর নগরের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম মাঠে মেলা হলেও এবার সিআরবি শিরীষতলায় আয়োজন করা হয়।

চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সংগঠক কবি আইয়ুব সৈয়দ বলেন, বই বিক্রি ভালোই হয়েছে। সবচেয়ে বেশি বিক্রি হয়েছে পহেলা বসন্তে। এ দিন প্রায় ১১ লাখ ৫৮ হাজার টাকার বই বিক্রি হয়। সবচেয়ে কম ২ লাখ ১৮ হাজার টাকার বই বিক্রি হয়েছে শবে বরাতের দিন।

বইমেলার আহ্বায়ক ও চসিক কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমদ মঞ্জু বলেন, নতুন জায়গায় মেলা সফল হয়েছে। প্রকাশকরা শুরুতে শঙ্কায় ছিলেন। শেষ পর্যন্ত বিক্রিও ভালো হয়েছে। তাই প্রকাশকরাও খুশি।  

মেলায় জাতীয় জীবনে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ১৬ জনকে একুশে সম্মাননা স্মারক পদক ও সাহিত্য পুরস্কার দেওয়া হয়। মেলা মঞ্চে প্রতিদিন নতুন বইয়ের মোড়ক উন্মোচন এবং বিষয়ভিত্তিক আলোচনা হয়। বইমেলায় অনন্য স্টলের সম্মাননা অর্জন করেছে চট্টগ্রাম প্রেস ক্লাব স্টল।  

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, মার্চ ০৩, ২০২৪
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।