ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
চবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: শুরু হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা। বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম কেন্দ্রে চলছে এ পরীক্ষা।

শনিবার (২ মার্চ) বেলা ১১টা থেকে শুরু হয় প্রথমদিনের ভর্তি পরীক্ষা।

এবার ‘এ’ ইউনিটে মোট ১ হাজার ২১৫টি আসনের বিপরীতে পরীক্ষা দিচ্ছেন ৯৯ হাজার ৫২১ জন।

সেই হিসেবে আসন প্রতি লড়বেন ৮১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এর আগে সকাল ১০টা ১৫ মিনিটে পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করেন। সাড়ে ১০টায় ওএমআর শিট এবং বেলা ১১টায় প্রশ্নপত্র বিতরণ করা হয়। বেলা ১২টার শেষ হয় পরীক্ষা।

‘এ’ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে তিনটি বিভাগীয় শহরে। চট্টগ্রাম, ঢাকা ও রাজশাহী। বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ- বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সাইন্স অ্যান্ড ফিশারিজ অনুষদ। এই চার অনুষদে মোট আসন রয়েছে ১ হাজার ২১৫টি এবং আবেদন করেছে ৯৯ হাজার ৫২১ জন শিক্ষার্থী।

এ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ আরও পাঁচটি কেন্দ্রে ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কেন্দ্রগুলো হলো- হাটহাজারী সরকারি কলেজ, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার ইউনিভার্সিটি এবং পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এ পাঁচটি প্রতিষ্ঠানে ১৩ হাজার ২২ জন পরীক্ষার্থী অংশ নেন।

এছাড়া ৮ মার্চ অনুষ্ঠিত হবে ‘বি’ ইউনিটের পরীক্ষা। ৯ মার্চ ‘সি’ ইউনিট এবং ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ, ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, মার্চ ০২, ২০২৪
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।