ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নির্বাচনী আচরণবিধি: নদভী ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা বুধবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৪
নির্বাচনী আচরণবিধি: নদভী ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা বুধবার ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী ও রিজিয়া রেজা চৌধুরী।

চট্টগ্রাম: নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চট্টগ্রাম-১৫ (লোহাগাড়া ও সাতকানিয়া অংশিক) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী ও তার স্ত্রী রিজিয়া রেজা চৌধুরীর বিরুদ্ধে মামলা করা হবে।  

বুধবার (৭ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রামের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সাতকানিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা রিপন চাকমা বাদী হয়ে মামলাটি করবেন।

এর আগে গত ১১ জানুয়ারি নির্বাচন কমিশন সচিবালয়ের উপ সচিব (আইন) মো. আব্দুছ সালাম স্বাক্ষরিত এক চিঠিতে মামলা করার নির্দেশনা দেওয়া হয়েছিল। গত ১১ জানুয়ারি এ নির্দেশনা থাকলেও ২৬ দিন পরে মামলা করা হবে।
তবে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করতে মামলা দায়েরে সময় লাগছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

চিঠিতে উল্লেখ করা হয়, চট্টগ্রাম-১৫ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন এবং স্ত্রী রিজিয়া রেজা চৌধুরী গত বছরের ৩১ ডিসেম্বর প্রচারণায় গিয়ে চুনতি মাদ্রাসার সিরাতুন্নবী (সা.) মাহফিলে এক কোটি টাকা অনুদান দেন। পাশাপাশি এক সমর্থকের ছেলেকে চাকরির ঘোষণা এবং আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে স্কলারশিপ দেওয়ার ঘোষণা দেন। এ ছাড়া, মিসেস রিজিয়া রেজা চৌধুরী পুটিভিলা তাঁতিপাড়ায় এক সমাবেশে ২ লাখ টাকা অনুদানের ঘোষণা দেন।  

এমন অভিযোগে দুই জনের বিরুদ্ধে ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ১১(ক) এর বিধান লঙ্ঘন করা হয় মর্মে প্রতিবেদন জমা দেন নির্বাচনী অনুসন্ধান কমিটি। এর প্রেক্ষিতে অভিযুক্তদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের দায়ে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে অভিযোগ দায়ের করতে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কর্মকর্তাকে নির্দেশনা দেয় ইসি।

মামলাার বিষয়ে জানতে চাইলে সাতকানিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা রিপন চাকমা বাংলানিউজকে জানান, আমি গত ২৩ জানুয়ারি পাবলিক প্রসিকিউটরের কাছে কাগজপত্র জমা দিয়েছি। গত ২৯ জানুয়ারি দেখাও করেছি। কাগজপত্র তৈরি করতে একটু সময় লেগেছে। বুধবার (আগামীকাল) মামলা করা হবে।  

জেলা পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী বাংলানিউজকে বলেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চট্টগ্রাম-১৫ (লোহাগাড়া ও সাতকানিয়ার অংশিক) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী ও তার স্ত্রীর রিজিয়া রেজা চৌধুরী বিরুদ্ধে মামলার কাগজপত্র সব কিছু প্রস্তুত করা হয়েছে ৷ বুধবার (আগামীকাল) চট্টগ্রামের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সাতকানিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা বাদী হয়ে মামলাটি করবেন।  

গত ৭ জানুয়ারি নির্বাচনে সাতকানিয়া-লোহাগাড়া আসনে (চট্টগ্রাম-১৫) ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আব্দুল মোতালেব জয়ী হন। তিনি প্রায় ৪৬ হাজার ভোটের ব্যবধানে নৌকা প্রতীকের প্রার্থীকে পরাজিত করেন ।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২৪
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।