ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আচরণবিধি লঙ্ঘন

ভাগনেকে পাঠিয়ে পার পেলেন না হুইপ সামশুল, সশরীরে হাজির হতে তলব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
ভাগনেকে পাঠিয়ে পার পেলেন না হুইপ সামশুল, সশরীরে হাজির হতে তলব সরকারি প্রটোকল নিয়ে গত ৩০ নভেম্বর মনোনয়নপত্র জমা দিতে গিয়ে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী।

চট্টগ্রাম: নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে জাতীয় পতাকাবাহী গাড়ি ও পুলিশ প্রটোকল নিয়ে মনোনয়নপত্র জমা দেওয়ায় বিতর্কিত সংসদ সদস্য ও হুইপ সামশুল হক চৌধুরীকে সশরীরে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার আদেশ দিয়েছিলেন চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির প্রধান সিনিয়র সহকারী জজ (চন্দনাইশ) শেখ মো. মহিবুল্লাহ।  

রোববার (৩ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে চন্দনাইশ সিনিয়র সহকারী জজ শেখ মো. মহিবুল্লাহর আদালতে হুইপ সামশুল হক আইনজীবীর মাধ্যমে সময়ের আবেদন করেন।

চন্দনাইশ সিনিয়র সহকারী জজ আদালতের বেঞ্চ সহকারী অনি গুপ্ত বাংলানিউজকে বলেন, সামশুল হক চৌধুরী আদালতে উপস্থিত না হয়ে আইনজীবীর মাধ্যমে সময়ের আবেদন করেন। শুনানি শেষে সময়ের আবেদন মঞ্জুর করে আগামী মঙ্গলবার (৫ ডিসেম্বর) দুপুর ২টার মধ্যে তাকে সশরীরে উপস্থিত হওয়ার জন্য আদেশ দিয়েছেন আদালত।

 

এবার আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাননি হুইপ সামশুল হক।

গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সোয়া ২টার দিকে জাতীয় পতাকাবাহী গাড়ি ও পুলিশ প্রটোকল নিয়ে এসে চট্টগ্রাম-১২ (পটিয়া) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী। এজন্য গত শুক্রবার (১ ডিসেম্বর) তাকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেয় চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটি। রোববারের (৩ নভেম্বর) মধ্যে সামশুল হক চৌধুরীকে সশরীরে কমিটির কাছে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছিল।  

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছে সামশুল হক চৌধুরী সময়ের আবেদন উল্লেখ করেন, আপনার প্রেরিত গত ১/১২/২০২৩ইং তারিখের কারণ দর্শানো নোটিশের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, আমি নিম্ন স্বাক্ষরকারী বর্তমানে মহান জাতীয় সংসদের হুইপ হিসেবে কর্মরত আছি। আমি বর্তমানে গুরুত্বপূর্ণ কাজে গত ২ দিন যাবত ঢাকায় অবস্থান করায় অদ্য ৩/১২/২০২৩ইং তারিখে ব্যক্তিগতভাবে অনুসন্ধান কমিটির সামনে উপস্থিত হতে পারছি না মর্মে আগামী ৫/১২/২০২৩ইং তারিখ, দুপুর ২টায় ব্যক্তিগতভাবে আপনার সম্মুখে উপস্থিত হওয়ার জন্য সময়ের অনুরোধ জানাচ্ছি।

গত ১ ডিসেম্বর তাকে দেওয়া নোটিশে বলা হয়েছিল, ‘আপনি জনাব সামশুল হক চৌধুরী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১২ আসনের একজন স্বতন্ত্র প্রার্থী। আপনার বিরুদ্ধে নির্বাচন কমিশন ও দৈনিক প্রথম আলোর অনলাইন সংস্করণে প্রকাশিত সংবাদের সূত্রে অভিযোগ আনা হয় যে আপনি গত ৩০ নভেম্বর বেলা ২টায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আসেন। এ সময় আপনার গাড়িতে জাতীয় পতাকা ছিল এবং সামনে চট্টগ্রাম নগর পুলিশের একটি গাড়ি ছিল, যা জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধিমালা, ২০০৬-এর বিধি ১৪(১) ও ১৪(২)-এর সুস্পষ্ট লঙ্ঘন। এই অবস্থায় আগামী ৩ ডিসেম্বর ২০২৩-এর মধ্যে কমিটির কাছে এ বিষয়ে ব্যাখ্যা জমা দিতে নির্দেশ দেওয়া হলো। ’

>> নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন, হুইপ সামশুলকে শোকজ
>> পটিয়ায় নৌকা সমর্থকের ওপর হামলা চালিয়েছে স্বতন্ত্র প্রার্থী সামশুলের লোকজন 

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২৩
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।