ঢাকা, মঙ্গলবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কবি আসাদ চৌধুরী স্মরণে চট্টগ্রামে নানা আয়োজন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
কবি আসাদ চৌধুরী স্মরণে চট্টগ্রামে নানা আয়োজন

চট্টগ্রাম: নানা আয়োজনে কবি আসাদ চৌধুরীকে স্মরণ করলো চট্টগ্রামের সাহিত্য-সংস্কৃতিকর্মীরা। জেলা শিল্পকলা একাডেমিতে আসাদ চৌধুরী স্মরণানুষ্ঠান পর্ষদ আয়োজিত এ অনুষ্ঠান শুরু হয় একুশে পদকে ভূষিত ও বাংলা একাডেমির ফেলো ওস্তাদ আজিজুল ইসলামের বাঁশির করুণ রাগে।

শনিবার (১৮ নভেম্বর) সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি গ্যালারি মিলনায়তনে স্মরণানুষ্ঠানে আয়োজক পর্ষদের আহ্বায়ক কবি মুজিব রহমানের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন কবি বিশ্বজিৎ চৌধুরী, অধ্যাপক হোসাইন কবির, সংস্কৃতিজন সাইফুল আলম বাবু। অনুষ্ঠানের সমন্বয়ক মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন আয়োজক পর্ষদের সদস্যসচিব আ ফ ম মোদাচ্ছের আলী।

 

বক্তারা কবি আসাদ চৌধুরীর বর্ণাঢ্য জীবন, অসাম্প্রদায়িক চেতনা ও বহুমাত্রিকতা নিয়ে আলোকচনা করেন। তারা বলেন, একজন জীবনঘনিষ্ঠ কবি, ছড়াকার, আসাদ চৌধুরী তাঁর লেখনী দিয়েই বেঁচে থাকবেন অনন্তকাল। শিল্প সাহিত্যের নানামুখী কর্মকাণ্ডমুখর এক অনুসরণীয় জীবন তিনি অতিবাহিত করেছেন।

আসাদ চৌধুরীর কবিতা আবৃত্তি করেন সঞ্জীব বড়ুয়া, অঞ্চল চৌধুরী ও মিলি চৌধুরী। বৃন্দ আবৃত্তিতে ছিল বোধন আবৃত্তি পরিষদ ও তারুণ্যের উচ্ছ্বাস। নিবেদিত কবিতাপাঠ করেন কবি জিন্নাহ চৌধুরী ও আলী প্রয়াস।

সবশেষে আসাদ চৌধুরীর জীবন ও কর্ম নিয়ে বকুল নির্মিত ও আ ফ ম মোদাচ্ছের আলীর গ্রন্থনায় একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।  

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।