ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চাকসুর ভিপি-জিএসের নেতৃত্বে আসছে নতুন রাজনৈতিক দল

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
চাকসুর ভিপি-জিএসের নেতৃত্বে আসছে নতুন রাজনৈতিক দল

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (চাকসু) ভিপি-জিএসের নেতৃত্বে ‘প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম’ নামে এক নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ হতে যাচ্ছে। দলের চেয়ারম্যানের দায়িত্বে থাকছেন চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি ও চাকসু ভিপি নাজিম উদ্দিন।

মহাসচিব থাকছেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট থেকে চাকসুর নির্বাচিত জিএস আজিম উদ্দিন। নতুন এই রাজনৈতিক দলে সাবেক দুই মন্ত্রী, একাধিক সাবেক সংসদ সদস্য, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (রাকসু), জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নেতারা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিএনপির নিষ্ক্রিয় ও পদবঞ্চিত, জাদস, বাসদ, যুবদলের সাবেক নেতা-কর্মীরাও রয়েছেন বলে বাংলানিউজকে জানিয়েছেন নাজিম উদ্দিন।
 

তিনি বলেন, দেশের জনগণ বিএনপি ও আওয়ামী লীগের বিকল্প খুঁজছে। ঢাকসুর সাবেক ভিপি নুরুল হক নতুন রাজনৈতিক দল গঠন করেছিল, জনগণ কিছু আশান্বিত হয়েছিল। কিন্তু তাদের নানা বিতর্কিত কর্মকাণ্ডের কারণে জনগণ তাদের কাছ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। জনগণ এখন নতুন রাজনৈতিক দল খুঁজছে।  

ভিপি নাজিম উদ্দিন আরও বলেন, রোববার (১৫ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ‘প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম’ নতুন এ রাজনৈতিক দল ঘোষণা করা হবে। প্রাথমিকভাবে চট্টগ্রামে সংবাদ সম্মেলনের পর ঢাকায় কনভেনশন হবে নবগঠিত দলটির। সেখানে ১০১ সদস্যবিশিষ্ট কমিটির ঘোষণা করা হবে। কমিটিতে সাবেক দুই মন্ত্রী, একাধিক সাবেক সংসদ সদস্য থাকছেন।  
জানা গেছে, নতুন করে আত্মপ্রকাশ হতে যাওয়া এ দলে চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক নেতা ও সাবেক মন্ত্রী আরিফ মঈন উদ্দিনের নামও রয়েছে। এ ছাড়াও আরও অনেক সাবেক নেতারা রয়েছেন।  যা ঢাকায় কনভেনশনের সময় চমক থাকবে।  

‘প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম’ নামে এ রাজনৈতিক দলে নেতৃত্ব দেওয়া চাকসু ভিপি নাজিম উদ্দিন এর আগে পূর্ণাঙ্গ উত্তর জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি ছিলেন। যদিও এর গত কমিটিতে স্থান হয়নি তার। নতুন রাজনৈতিক দল নিয়ে নাজিম উদ্দিন বলেন, ইতোমধ্যে একশত আসনে সংসদ সদস্য প্রার্থী হওয়ার মতো নেতা আমাদের দলে আছে। কোনো কোনো আসনে চার-পাঁচজন প্রার্থীও রয়েছে। কিন্তু রাউজান আসনে আমাদের কোন প্রার্থী নেই। আমি হাটহাজারী থেকে প্রার্থী হব। আমরা নিবন্ধন নিতে চেষ্টা করব। তবে তা না হলে যেকোনো একটি জোটকে সমর্থন জানাব।

বিএনপির সাবেক নেতার নেতৃত্বে গঠন হতে যাওয়া নতুন রাজনৈতিক দলের বিষয়ে জানতে বিএনপি চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম ও উত্তর জেলা বিএনপির আহ্বায়ক গোলাম আকবর খোন্দকারের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।  

এ বিষয়ে বিএনপির কেন্দ্রীয় এক নেতা নাম প্রকাশ না করা শর্তে বাংলানিউজকে জানান, ভিপি নাজিম উদ্দিন দীর্ঘদিন ধরে বিএনপির রাজনীতিতে নিষ্ক্রিয়। উল্টা-পাল্টা কথা বলায় কেন্দ্র থেকে তাকে শোকজ করা হয়েছিল, সেটার উত্তর দেননি। তিনি বিএনপির রাজনীতিতে কোন সময় গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন না। তিনি চলে যাওয়াতে বিএনপির রাজনীতিতে বিন্দু মাত্র প্রভাব পড়বে না। ব্যক্তিস্বার্থ হাসিলের জন্য হয়তো নতুন দল করছে।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
এমআই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।