ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘এই বাজেট টেকসই উন্নয়নের ভিত্তি তৈরি করবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৭ ঘণ্টা, জুন ১, ২০২৩
‘এই বাজেট টেকসই উন্নয়নের ভিত্তি তৈরি করবে’ মাহতাব উদ্দীন চৌধুরী ও আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: স্মার্ট বাংলাদেশ বিনির্মানের প্রথম বাজেট উল্লেখ করে প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়েছেন মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী এবং সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বৃহস্পতিবার (১ জুন) এক যৌথ বিবৃতিতে তাঁরা বলেন, একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশনে প্রস্তাবিত বাজেটটি বাস্তবতা ও বৈশ্বিক পরিস্থিতির প্রেক্ষিতে ইতিবাচক দিক নির্দেশনা; যাতে আগামী অর্থবছরে ৭.৫০ শতাংশ প্রবৃদ্ধির হার অর্জনের লক্ষ্য রয়েছে এবং যেখানে প্রায় ৬ দশমিক ৫০ শতাংশ মুদ্রাস্ফীতি মোকাবেলার ইতিবাচক পদক্ষেপের ফলক রয়েছে।

এই বাজেটের মূল দর্শন হলো ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ ও উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা। এছাড়াও গত দেড় দশকে বর্তমান সরকারের তত্ত্বাবধানে বাংলাদেশের অর্জনের ক্ষেত্রে একটি টেকসই উন্নয়নের ভিত্তিপ্রস্তর তৈরি করে দিয়েছে।
বিবৃতিতে তাঁরা আরো বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের চারটি মূল স্তম্ভের উপর প্রতিষ্ঠিত হবে। সেগুলো হচ্ছে স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্মেন্ট, স্মার্ট সোসাইটি এবং স্মার্ট ইকোনোমি। তাই বলা চলে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটটি হবে স্মার্ট বাংলাদেশ বিনির্মানের প্রথম বাজেট।  

এবারের প্রস্তাবিত বাজেটে সংগত কারণে স্বাস্থ্য, কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনাকে যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়েছে বলে উল্লেখ করে তাঁরা বলেন, কেউ কেউ এই বাজেটকে উচ্চাভিলাসী বলে মন্তব্য করলেও এই বাজেটটি শতভাগ জনবান্ধব এবং গণমানুষের আশা-আকাক্সক্ষা ও চাওয়া-পাওয়ার নিরিক্ষে এই বাজেটে একটি গণমুখী ও জনবান্ধব সরকারের ইতিবাচক প্রতিফলন ঘটেছে।

বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, জুন ১, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।