ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দক্ষিণ জেলা ছাত্রদলের কমিটি, শেষ হয় না অপেক্ষা 

মিনহাজুল ইসলাম,স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, মে ৬, ২০২৩
দক্ষিণ জেলা ছাত্রদলের কমিটি, শেষ হয় না অপেক্ষা  ...

চট্টগ্রাম: ২০২২ সালের ফেব্রুয়ারিতে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের কমিটি বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রদল। বিলুপ্ত কমিটির সভাপতি শহিদুল আলম শহিদ ও সাধারণ সম্পাদক মো. মহসিন বেশ কিছু কলেজ কমিটি অনুমোদন দিলেও থানা কমিটি অনুমোদন দিতে পারেননি।

 

এছাড়া নিজেদের দ্বন্দ্বের কারণে পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় উঠে আসেনি জেলা ছাত্রদলে নতুন নেতৃত্ব। এক বছর পার হলেও এখনো নতুন কমিটি দিতে পারেনি কেন্দ্র।

এতে হতাশা বিরাজ করছে তৃণমূলে।

২০১৮ সালের ১ আগস্ট শহীদুল ইসলাম শহীদকে সভাপতি, ইকবাল হায়দার চৌধুরীকে সিনিয়র সহ সভাপতি, মো. মহসিন সাধারণ সম্পাদক, কেএম আব্বাস যুগ্ম সাধারণ সম্পাদক এবং গাজী মোহাম্মদ মনিরকে সাংগঠনিক সম্পাদক করে ৫ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন দেয় তৎকালীন ছাত্রদলের কেন্দ্রীয় সংসদ।  

চট্টগ্রাম দক্ষিণ জেলা এক সময় ছিল বিএনপির ঘাঁটি। এই জেলার সংসদীয় ৬ আসনের প্রায় সবকটিতে বিভিন্ন সময়ে বিজয়ী হয়েছেন বিএনপির মনোনীত প্রার্থীরা। কারণ জেলা ও ইউনিটে দলীয়ভাবে ছিল শক্তিশালী কমিটি ও অবস্থান। কিন্তু ২০০৮ সালে বিএনপি বিরোধী দলে আসার পর থেকে তা কমতে শুরু করে। বাড়তে থাকে অভ্যন্তরীণ কোন্দল, গ্রুপ ও উপগ্রুপ। ফলে দিন দিন সাংগঠনিকভাবে পঙ্গু হয়ে উঠে এক সময়ের শক্তিশালী এ ইউনিট। বিএনপির ভ্যানগার্ড হিসাবে পরিচিত জাতীয়তাবাদী ছাত্রদল কখনো চলে আহ্বায়ক কমিটি দিয়ে আবার কখনো সুপার ফাইভে সীমাবদ্ধ হয়ে যায় দলীয় গ্রুপিংয়ের কারণে।

যার ফলে বিগত এক যুগ ধরে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের রাজনীতির সঙ্গে জড়িত থাকার পরও জুটেনি কারো কোনো দলীয় পরিচয়। জেলার পাশাপাশি থানা, উপজেলা ও কলেজ পর্যায়ে যারা রাজনীতি করেছেন তারাও বিদায় নিয়েছেন গ্রুপিংয়ের রাজনীতির বলী হয়ে পদহীনভাবে।

চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের কমিটি গঠন হওয়ার খবরে শীর্ষ দুই পদে প্রার্থী হয়েছেন প্রায় শতাধিক ছাত্রনেতা। তালিকায় আছেন সাতকানিয়ার মো. ফিরোজ, বোয়ালখালীর জিয়াউল হক জুনাইদ, আনোয়ারার ওহিদুল ইসলাম ওহিদ, বাঁশখালীর ফরহাদুল ইসলাম, আনোয়ারার আসাদুজ্জামান সাজ্জাদ, আরেফিন রিয়াদ, চন্দনাইশের অলিউর হোসেন রুবেল, এস এম নয়ন, লোহাগাড়ার শোয়াইবুল ইসলাম চৌধুরী, পটিয়ার রবিউল হোসেন রবি, তারেক রহমান, আবদুস সবুর, দিলদার হোসেন রানা, কর্ণফুলীর মো.সালাউদ্দিন ও আনোয়ারার ইসমাইল বিন মনির।

এদের বাইরে তিন পদে ৩জন রাজনীতি নিবেদিতপ্রাণ কর্মীর নাম বেশ আলোচিত রাজনৈতিক অঙ্গনে। তারা হলেন- সভাপতি পদে রবিউল হোসেন রবি, সাধারণ সম্পাদক পদে মো. কামরুদ্দিন সবুজ ও সিনিয়র সহ-সভাপতি পদে আরেফিন রিয়াদ। তিনজনই আন্দোলন-সংগ্রামে সামনের কাতারে থেকে নেতৃত্ব দিয়েছেন। দলের নেতা-কর্মীদের কাছেও তারা আস্থাভাজন।  

জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ বাংলানিউজকে বলেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের কমিটি গঠনের ব্যাপারে খোঁজখবর রাখা হচ্ছে। যেকোনও সময় কমিটি হবে। আহ্বায়ক কমিটি না পূর্ণাঙ্গ কমিটি করা হবে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা যেখানে কমিটি দিচ্ছি সেখানে পূর্ণাঙ্গ কমিটি দিচ্ছি । চলতি মাসে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হবে।  

বাংলাদেশ সময়:  ১০৫০ ঘণ্টা, মে ০৬, ২০২৩
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।