ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সৌদির সঙ্গে মিল রেখে মির্জাখীল দরবারে প্রথম রোজা বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
সৌদির সঙ্গে মিল রেখে মির্জাখীল দরবারে প্রথম রোজা বৃহস্পতিবার

চট্টগ্রাম: দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবারের অনুসারীরা ২০০ বছর ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে পবিত্র রমজানের রোজা রেখে আসছেন। সেই হিসেবে বৃহস্পতিবার (২৩ মার্চ) তাদের প্রথম রমজান।

বুধবার (২২ মার্চ) তারা তারাবিহ নামাজ আদায় করবেন এবং সেহেরি খাবেন।  

মির্জাখীল দরবারের সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঁগীর তাজুল আরেফীনের (ক.) প্রদর্শিত পথে সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতি, মনেয়াবাদ, বাজালিয়া, কাঞ্চনা, আমিলাইশ, খাগরিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুঁটিবিলা, চুনতি ও চরম্বা, বাঁশখালী উপজেলার কালিপুর, জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমছড়া, পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ শতাধিক গ্রামের লক্ষাধিক অনুসারীরা বৃহস্পতিবার প্রথম রোজা পালন করবেন।

বৃহস্পতিবার পবিত্র রোজা পালনের বিষয়ে মির্জাখীল দরবার শরীফের মোহাম্মদ মছউদুর রহমান বলেন, আমরা হানানি মাজহাবের অনুসারী হিসেবে সৌদি আরবের মক্কা ও মদিনা শরিফে তথা আরব বিশ্বে চাঁদ দেখার খবর পাওয়ায় বৃহস্পতিবার আমাদের প্রথম রোজা শুরু হবে।  

বোয়ালখালী, চন্দনাইশ, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, হাতিয়া, নোয়াখালী, চাদঁপুর, ঢাকা, মুন্সিগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন জেলা ও ভারত, পাকিস্তান, মিয়ারমারসহ বিশ্বের যেখানে মির্জাখীল দরবার শরিফের অনুসারী রয়েছেন তারাও বৃহস্পতিবার থেকে প্রথম রোজা পালন করবেন।

প্রতিবছর তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে রমজান, ঈদুল ফিতর, ঈদুল আজহা পালন করে থাকেন।  

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩ 
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।