ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চমেক বার্ন ইউনিটের প্রস্তাবিত স্থানে অবৈধ স্থাপনা, জেলা প্রশাসনের অভিযান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
চমেক বার্ন ইউনিটের প্রস্তাবিত স্থানে অবৈধ স্থাপনা, জেলা প্রশাসনের অভিযান ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে চীনের অর্থায়নে নির্মিত হতে যাওয়া বার্ন ইউনিটের জন্য প্রস্তাবিত স্থানে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু করেছে জেলা প্রশাসন।  
 
মঙ্গলবার (২১ মার্চ) সকাল সাড়ে ১০টা থেকে নগরের চট্টেশ্বরী রোডের গোঁয়াছি বাগান এলাকায় এ অভিযান শুরু হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা এ অভিযান পরিচালনা করেন।  

তিনি বাংলানিউজকে বলেন, চট্টগ্রামের জন্য বার্ন ইউনিট একটি গুরুত্বপূর্ণ প্রকল্প।

এ প্রকল্পের জন্য নির্ধারিত স্থানটিতে অবৈধ স্থাপনা রয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ থেকে তাদের সরে যেতে নির্দেশ দেওয়া হয়। কিন্তু নির্ধারিত সময়ে তারা সরে না যাওয়ায় উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে।  

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বাংলানিউজকে বলেন, গত ১ ফেব্রুয়ারি স্থাপনা সরাতে স্টাফদের নোটিশ প্রদান করা হয়। কারণ চীনের প্রতিনিধি দল দ্রুত কাজ শুরু করতে চায়। কিন্তু তারা নিজে থেকে সরে না যাওয়ায় জেলা প্রশাসন উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে।  

প্রসঙ্গত, চমেক হাসপাতালে পেছনে গোঁয়াছি বাগান এলাকায় প্রায় এক একর জায়গায় নির্মাণ হবে বার্ন ইউনিট। প্রকল্পটিতে ১৫০টি শয্যা থাকবে। তার মধ্যে ২০টি আইসিইউ, শিশুদের জন্য ৫টি আইসিইউ, ২৫টি এইচডিইউ ও ২টি অত্যাধুনিক অপারেশন থিয়েটার থাকবে। প্রকল্পের বাজেট ধরা হয়েছে ১৮০ কোটি টাকা। রোগী আনা নেওয়ার সুবিধার জন্য তিনটি রাস্তা থাকবে। ৬ তলা বিশিষ্ট হাসপাতালটিতে প্রথম তলায় থাকবে ইর্মাজেন্সি ওর্য়াড এবং ওপিডি, দ্বিতীয় তলায় তিনটি ওটি (অপারেশন থিয়েটার) এবং তলায় নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ), তৃতীয় তলায় পুরোটা হাই ডিপেন্সি ইউনিট (এইচডিইউ), ৪র্থ এবং ৫ম ওর্য়াড, ৬ষ্ঠ তলায় ওয়ার্ড এবং অফিস।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এমআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।