ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে ভ্রাম্যমাণ বিজ্ঞান জাদুঘর, নতুন অভিজ্ঞতা শিক্ষার্থীদের 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
চবিতে ভ্রাম্যমাণ বিজ্ঞান জাদুঘর, নতুন অভিজ্ঞতা শিক্ষার্থীদের  ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ভ্রাম্যমাণ বিজ্ঞান জাদুঘর ও বিজ্ঞান প্রদর্শনী আয়োজন করা হয়েছে। এতে ছিলো বিজ্ঞানীদের জীবনী সম্বলিত প্রদর্শনী।

যা দেখে নতুন অভিজ্ঞতা হয়েছে বলে জানান শিক্ষার্থীরা।

সোমবার (২০ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে দিনব্যাপী এটি প্রদর্শিত হয়।

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটির (সিইউএসএস) উদ্যোগে বিজ্ঞানীদের জীবনী সম্বলিত প্রদর্শনী এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় ফোর-ডি মুভি বাস ও ভ্রাম্যমাণ জাদুঘর প্রদর্শনী করা হয়।  

প্রদর্শনীর উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এসময় উপস্থিত ছিলেন উপ উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, সিইউএসএসের উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ আল্ ফোরকান, অধ্যাপক ড. লায়লা খালেদা (আঁখি), সিইউএসএস এর সাবেক সভাপতি হোছাইন মোহাম্মদ বায়েজিদ, সিইউএসএস এর সভাপতি মিনহাজুর রহমান শিহাব, সাধারণ সম্পাদক আব্দুল মুহাইমেন জামিল ওয়াসি এবং সহ-সাধারণ সম্পাদক সৈয়দ জাওয়াদ হোসেন প্রমুখ।  

প্রদর্শনীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর মাসুদুর রহমানের নেতৃত্বে গ্যালারী সহকারী আরাফাত আলিসহ ৯ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়।  

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, স্মার্ট বাংলাদেশ তৈরিতে বিজ্ঞান চর্চা খুবই প্রয়োজন। আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে জ্ঞান ও বিজ্ঞানের চর্চা এবং প্রসার বাড়াতে হবে। এ ধরনের ভ্রাম্যমাণ বিজ্ঞান জাদুঘর ও বিজ্ঞান প্রদর্শনী আমাদের বিশ্ববিদ্যালয়ে এবারই প্রথম শুরু হলো। ভ্রাম্যমাণ বিজ্ঞান জাদুঘরের এ কার্যক্রম অনেক দূর এগিয়ে যাক, এটাই আমরা চাই।

এই ধরনের প্রদর্শনী চবি শিক্ষার্থীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি করে। প্রদর্শনীতে এসে অনুভূতি ব্যক্ত করেন চবি শিক্ষার্থী ওবাইদুর রহমান পরাগ। তিনি বলেন, আমাদের পাঠ্যবইয়ের বিজ্ঞানের বিভিন্ন বিষয় আলোচনা করা হলেও সেগুলো আমরা খুব কম দেখতে পেয়েছি। এ প্রদর্শনী দেখে আমার নতুন অভিজ্ঞতা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।