ঢাকা, রবিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিমাগোর র‌্যাংকিংয়ে সেরা বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৩
সিমাগোর র‌্যাংকিংয়ে সেরা বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি 

চট্টগ্রাম: স্পেনের গবেষণা প্রতিষ্ঠান সিমাগোর (SCIMAGO) প্রকাশিত ২০২৩ তালিকায় বাংলাদেশ থেকে স্থান পাওয়া ৩৯টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান লাভ করেছে।  

বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৫৩৩টি বিশ্ববিদ্যালয় এই তালিকায় স্থান পেয়েছে যার মধ্যে বাংলাদেশ থেকে মাত্র ৩৯টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় এই র‌্যাংকিংয়ে স্থান পেয়েছে।

এই র‌্যাংকিংয়ে এ বছরও বিশ্বসেরা হয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। বিশ্বের সেরা দশটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে যুক্তরাষ্ট্রের ৫টি, চীনের  ৪টি ও যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার আফছার উদ্দিন আহমদের ১০০ একর ভূমির উপর প্রতিষ্ঠিত বিজিসি ট্রাস্টের পরিচালিত হয়ে আসছে।

বিজিসি ইউনিভার্সিটি বাংলাদেশ এই কৃতিত্বে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব বলেন, উচ্চ শিক্ষার মানোন্নয়নে  বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি প্রতিনিয়ত তাদের চেষ্টা অব্যাহত রেখেছে। আমরা শিক্ষার গুনগত মানোন্নয়নের শিক্ষক ছাত্রদের প্রচলিত শিক্ষার পাশাপাশি গবেষণা জন্য উদ্বুদ্ধ করছি যাতে বাংলাদেশের শিক্ষার মানকে আমরা  আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে পারি । আমরা বিশ্বাস করি একজন শিক্ষক বা ছাত্রের গবেষণা শিক্ষার মানোন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে। ইতোমধ্যে আমাদের ফার্মেসী বিভাগের শিক্ষক ড. তালহা বিন ইমরান বিশ্বের শ্রেষ্ঠ ২ শতাংশ গবেষকদের তালিকায় স্থান করে নিয়েছে। তারই ধারাবাহিকতায় বিশ্বের বিভিন্ন দেশের গবেষনায়, উদ্ভাবন ও সামাজিক প্রভাবের উপর ভিত্তি করে স্পেনের সিমাগো কর্তৃক ঘোষিত বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে বাংলাদেশ থেকে নির্বাচিত ৩৯টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি শ্রেষ্ঠত্ব অর্জন করেছে ।  

স্পেনের এই গবেষণা প্রতিষ্ঠানটি ২০০৯ সাল হতে প্রতিবছর নিয়মিতভাবে বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং প্রকাশ করে আসছে।

বাংলাদেশ সময়:  ১৮৩০ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।