ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বইমেলায় চবি শিক্ষার্থীর কাব্যগ্রন্থ ‘অশ্রুচুক্তি’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
বইমেলায় চবি শিক্ষার্থীর কাব্যগ্রন্থ ‘অশ্রুচুক্তি’ ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শাহজাদা আল হাবীবের প্রথম কাব্যগ্রন্থ ‘অশ্রুচুক্তি’।

উপকথা প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে কাব্যগ্রন্থটি।

প্রচ্ছদ করেছেন চিত্রশিল্পী চারু পিন্টু।

বইটির বিষয়ে চবির বাংলা বিভাগের অধ্যাপক ড. মহীবুল আজিজ বলেন, অশ্রুচুক্তি কাব্যগ্রন্থটি প্রেম এবং আত্মোচ্চারণের স্বতঃস্ফূর্ত এবং প্রত্যয়ী প্রকাশ।

তাঁর উপমা, চিত্রকল্প এবং শব্দ ব্যবহারে স্বাতন্ত্র‍্য। যা তাঁর ভবিষ্যৎ কাব্যযাত্রার প্রত্যাশাকে প্রতিষ্ঠিত করে। নিসর্গ, সামাজিকতা, ব্যক্তিতা সর্বত্র শাহজাদা নিবেদিতপ্রাণ তবে আত্মচেতন। দয়িতার একটি অমল অবয়ব তাঁর কবিতায় অন্তর্সুপ্ত কিন্তু বক্তব্যের তারল্যে সেটিকে তিনি হাল্কা হতে দেননি। স্থানীয়-অস্থানীয় ইতিহাস-ঐতিহ্য এবং দৃশ্যের সংযোগে নির্মাণ করতে চান সৎ কবিতার নন্দনভাষ্য। শাহজাদা আল হাবীবের কাব্যিক যাত্রাপথ নন্দনমুখী হোক এ প্রত্যাশা করি।

কাব্যগ্রন্থ সম্পর্কে শাহজাদা আল হাবীব বলেন, প্রাত্যহিক জীবনের সূক্ষ্ম অনুভূতিগুলোকে কবিতায় রূপ দিতে পেরে আমি আনন্দিত। যতদিন ভেতর থেকে তাড়না পাবো, ততদিন কবিতা লিখে যাবো। কবিতা লেখার হাতেখড়ি দশম শ্রেণিতে পড়াকালে। অশ্রুচুক্তি কাব্যগ্রন্থটিতে ঠাঁই পেয়েছে ৫৪টি কবিতা এবং কিছু ম্যাক্সিম ও শের। অশ্রুচুক্তিতে ভিন্ন স্বাদের কবিতার দেখা পাবেন কবিতাপ্রেমীরা। পাঠকমহলে গ্রন্থটি সমাদৃত হবে আশা করি।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।