ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ফের আন্দোলন শুরু চবির চারুকলায়

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
ফের আন্দোলন শুরু চবির চারুকলায়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: এক সপ্তাহ বিরতির পর ফের অনির্দিষ্টকালের আন্দোলন শুরু করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইন্সটিটিউট। এর আগে ৮২ দিন আন্দোলনের পর গত ২৩ জানুয়ারি ক্লাসে ফেরেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকাল ৯টা থেকে চারুকলা ইন্সটিটিউট ক্যাম্পাস অবরুদ্ধ করেন তারা।  

চারুকলার চতুর্থ বর্ষের শিক্ষার্থী খন্দকার মাসরুল আল ফাহিম বাংলানিউজকে বলেন, শিক্ষামন্ত্রী আসার এক সপ্তাহেও কর্তৃপক্ষ আমাদের ক্লাসরুম, ডাইনিং, বাথরুম ইত্যাদি সংস্কার করতে পারেনি।

তাই আমরা ফের মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে আন্দোলনে নেমেছি।  

সহকারী প্রক্টর মুহাম্মদ ইয়াকুব বাংলানিউজকে বলেন, আন্দোলন প্রত্যাহারের পর থেকেই আমাদের প্রকৌশল দফতরের লোক সেখানে গিয়ে কাজ করার চেষ্টা করছে। পরদিন মন্ত্রণালয় থেকেও লোক গেছে। তারা বলেছে এটা সংস্কার করে ক্লাস করা যাবে। তবে কিছু শিক্ষার্থী কাজে বাধা দিচ্ছে। এছাড়া আজকে প্রথমবর্ষের কিছু শিক্ষার্থী ক্লাস করতে গিয়েছিলেন, তাদেরকে ক্লাস করতে দেননি আন্দোলনকারীরা। পরে ওসব শিক্ষার্থী ক্লাসের দাবিতে আন্দোলন শুরু করেন।

প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বাংলানিউজকে বলেন, আন্দোলনের পর থেকে আমরা চেষ্টা করেছি সংস্কার করার। আমরা চাই শিক্ষার্থীরা ক্লাসে ফিরুক। ইতোমধ্যে কিছু শিক্ষার্থী ক্লাসে ফেরার জন্য আন্দোলনও করছে। এ অবস্থায় শিক্ষক-শিক্ষার্থীদের ক্লাস করতে বাধা দেওয়াটা অযৌক্তিক।  

এর আগে ২০২২ সালের ২ নভেম্বর থেকে ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি ও ক্লাসবর্জন করেন চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। পরে ২২ দফা দাবি থেকে মূল ক্যাম্পাসে ফেরার এক দফা দাবিতে আন্দোলন চালিয়ে যান তারা। টানা ৮২ দিন ক্লাস-পরীক্ষা বর্জনের পর গত ২৩ জানুয়ারি ক্লাসে ফেরেন তারা।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।