ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিতর্ক মানুষকে বিচক্ষণ করে: ড. ইফতেখার 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
বিতর্ক মানুষকে বিচক্ষণ করে: ড. ইফতেখার  বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ

চট্টগ্রাম: শিক্ষার্থীদের ইংরেজি বিতর্কের প্রতি আগ্রহী করে তুলতে দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে অনুষ্ঠিত হলো আন্তঃস্কুল ইংরেজি বির্তক প্রতিযোগিতা ‘গেইম অব লজিক’।

আল আরাফাহ ইসলামী ব্যাংকের পৃষ্টপোষকতায় চট্টগ্রামের ১৮টি স্কুল অংশগ্রহণ করে এ প্রতিযোগিতায়।

 

রোববার (২৯ জানুয়ারি) প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে চুড়ান্ত বিতর্ক প্রতিযোগিতার বিষয় ছিল ‘এই সংসদ তৃণমূল পর্যায়ে খেলাধুলার অর্থায়নে প্রাধান্য দিবে’। এই বিষয়ে প্রতীকী সংসদে তর্ক যুদ্ধ শেষে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে, রানার আপ হয়েছে ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল।

ফাইনালের সেরা বক্তা নির্বাচিত হয়েছে ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের সুরাইয়া আশফাক, টুর্নামেন্টের সেরা বক্তা ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুলের ইথিকা সাদেক চৌধুরী।

প্রতিযোগিতা শেষে অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে পুরস্কার বিতরণ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন আল আরাফাহ ইসলামী ব্যাংকের সিনিয়র এক্সকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (ইন্টান্যাশনাল ব্যাংকিং) মুজিবুল কাদের।  

বিতর্ক সংগঠন দৃষ্টি চট্টগ্রামের সভাপতি সাইফ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা মাসুদ বকুল, সহ সভাপতি শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মুন্না, যুগ্ম সম্পাদক রিদোয়ান আলম আদনান, সাংগঠনিক সম্পাদক মুন্না মজুমদার, বিতর্ক সম্পাদক হোসাইন সামী ও অনুষ্ঠান সহ সমন্বয়কারী মাহাদী হাসান।

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, বিতর্ক মানুষকে বিচক্ষণ করে, কারণ এখানে মানুষ একটি বিষয়ের শুধু যে পক্ষ বিপক্ষ আলোচনা করে তানা, বিষয়ের আদ্যোপান্তও বিশ্লেষণ করতে পারে। এই ধরনের আয়োজন মানুষকে বুদ্ধিদীপ্ত মানুষে পরিণত করে। দৃষ্টি চট্টগ্রাম অনেক বছর ধরে যুক্তির আলো ছড়িয়ে দিতে অগ্রণী ভূমিকা রেখেছে। এই প্রতিযোগিতায় যারা অংশগ্রহণ করেছে, তাদের পাশাপাশি তাদের শিক্ষক ও অভিভাবকদের সাধুবাদ জানাই।

বিশেষ অতিথি মুজিবুল কাদের বলেন, চট্টগ্রামে ইংরেজি বিতর্ক চর্চায় দৃষ্টির অবদান অনস্বীকার্য। আমরা এই বিতর্ক প্রতিযোগিতার সঙ্গে থাকতে পেরে অনেক আনন্দিত, এই বিতার্কিকরা হয়তো ভবিষ্যতে বিশ্ব মঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে। আমরা এটাও আশা করি, বাংলাদেশের চলমান অগ্রগতির ধারায় তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা মাসুদ বকুল বলেন, আমরা আসলেই প্রত্যেকেই বিতার্কিক। প্রতিনিয়ত আমরা নিজেদের মধ্যে বিতর্ক করতে থাকি। আমাদের দরকার শুধুমাত্র একটু চিন্তা শক্তির প্রসার বাড়ানোর।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।