ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

দুই স্টেশনে রেলওয়ে পুলিশের জনসচেতনতা কার্যক্রম 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
দুই স্টেশনে রেলওয়ে পুলিশের জনসচেতনতা কার্যক্রম  ...

চট্টগ্রাম: লাকসাম ও সীতাকুণ্ড রেলওয়ে স্টেশনে ট্রেন ভ্রমণে অজ্ঞান ও মলম পার্টি থেকে সতর্ক হওয়া, চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ ও ছাদে ভ্রমণ, মাদকদ্রব্য বহন, টিকিট কালোবাজারি বন্ধ ও ট্রেন ভ্রমণে সতর্ক করতে সচেতনতামূলক কর্মসূচি পালন করেছে রেলওয়ে পুলিশ।  

মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকাল থেকে রেলওয়ে পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরীর নির্দেশনায় চট্টগ্রাম রেলওয়ে থানার ওসি মোহাম্মদ মাজহারুল করিমের সভাপতিত্বে সীতাকুণ্ড রেলওয়ে স্টেশন এলাকায় এবং লাকসাম রেলওয়ে থানার ওসি জসিম উদ্দিন খন্দকারের সভাপতিত্বে ময়নামতি রেলওয়ে স্টেশন সংলগ্ন কুচয়া চৌমুহনী রেলগেইট এলাকায় এ কার্যক্রম পালন করা হয়।

এতে স্থানীয় জনপ্রতিনিধি, আরএনবি, রেলওয়ে কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় স্কুলের শিক্ষক, মসজিদের ইমাম, মুতওল্লিসহ স্থানীয় ব্যক্তিবর্গ এবং ইনচার্জ, সীতাকুণ্ড রেলওয়ে পুলিশ ফাঁড়িসহ রেলওয়ে পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।  

বক্তারা ট্রেনে ভ্রমণের সময় অজ্ঞান পার্টি ও মলম পার্টি থেকে রক্ষা পেতে অপরিচিত কারও দেওয়া খাবার, পানীয় বা কোনো কিছু খেতে বারণ করেন।

এ ছাড়াও ঝুঁকিপূর্ণ অবস্থায় ট্রেনের ছাদে, বাপারে ও ইঞ্জিনে আরোহন করা থেকে বিরত থাকতে, বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ না করতে, ট্রেন স্টেশনে সম্পূর্ণ থামার পর সতর্কতার সঙ্গে উঠা/নামা করার তাগিদ দেন।

তারা বলেন, নিজ নিজ ব্যাগ ও মূল্যবান জিনিসপত্র সাবধানে রাখতে হবে।  টিকিট কালোবাজারিদের থেকে টিকিট কেনা যাবে না। নিজের আশপাশের মানুষের গতিবিধি খেয়াল রাখতে হবে।

সন্দেহজনক মনে হলে বা অবৈধ পণ্য বহন করলে রেলওয়ে পুলিশকে অবহিত করতে হবে। টিকিট কালোবাজারি, চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপকারীকে ধরিয়ে দিতে পুলিশকে সহায়তা করতে হবে। দুষ্কৃতকারী কর্তৃক নিক্ষিপ্ত পাথরের আঘাত থেকে নিজেকে রক্ষার জন্য ট্রেনের জানালা বন্ধ রাখতে হবে।

রেলওয়ে স্টেশন এবং রেললাইনের আশপাশে বসবাসরত লোকজনদের ট্রেনে পাথর নিক্ষেপের কুফল সম্পর্কে অবহিত করেন কর্মকর্তারা।  

রেলওয়ে পুলিশ সুপার মোহাম্মদ হাছান চৌধুরী বাংলানিউজকে বলেন, যাত্রীদের আরামদায়ক ও স্বাচ্ছন্দ্যে ট্রেন ভ্রমণ করার লক্ষ্যে আমাদের নিয়মিত কার্যক্রম পরিচালিত হচ্ছে। চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধ, অপরিচিত কারো কাছ থেকে কোনো কিছু না খাওয়া, মলম ও অজ্ঞান পার্টির খপ্পর থেকে রক্ষাসহ রেলওয়ে পুলিশ কর্তৃক নানা পদক্ষেপ হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে সীতাকুণ্ড ও লাকসাম রেলওয়ে স্টেশনে সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa