ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার নিরন্তর সংগ্রাম করছে উদীচী: ড. অনুপম সেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার নিরন্তর সংগ্রাম করছে উদীচী: ড. অনুপম সেন ...

চট্টগ্রাম: মহান বিজয় দিবস উপলক্ষে উদীচী চট্টগ্রাম জেলা সংসদ নগরের চেরাগি পাহাড়ের নন্দন চত্বরে শুক্রবার (১৬ ডিসেম্বর) সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন।

 

সভায় ড. অনুপম সেন বলেন, ‘আমাদের মুক্তিযুদ্ধ ছিল বাঙালি সংস্কৃতির আন্দোলনের একটি ফসল। সেই সংস্কৃতির আন্দোলনের অবিচ্ছেদ্য অংশ উদীচী।

মুক্তিযুদ্ধসহ দেশের প্রতিটি প্রগতিশীল সংগ্রামে উদীচীর ভূমিকা আছে। অনেকক্ষেত্রে উদীচী নেতৃত্বের ভূমিকায় আছে। চট্টগ্রামে আমরা যেমন দেখেছি, গণজাগরণ মঞ্চ, যুদ্ধাপরাধীদের বিচারের আন্দোলন, স্বৈরাচার বিরোধী আন্দোলনে সাংস্কৃতিক ক্ষেত্রে উদীচী নেতৃত্ব দিয়েছে এবং এখনও সংগ্রাম অব্যাহত রেখেছে। মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠায় উদীচীর যে নিরন্তর সংগ্রাম, সেটাকে অব্যাহত রাখতে হবে দেশের স্বার্থে, জাতির স্বার্থে। ’ 

তিনি আরও বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের একটি দেশ দিয়ে গেছেন। বঙ্গবন্ধুকে হত্যার পর এদেশকে ব্যর্থ করে আবারও পাকিস্তান বানানোর অনেক চক্রান্ত হয়েছে। স্বাধীনতা বিরোধী দল জামায়াত ইসলামীকে এদেশে পুনঃপ্রতিষ্ঠা করা হয়েছে। কিন্তু আমরা সেই মানবতাবিরোধী জামায়াতের নেতাদের বিচার করেছি। কিন্তু তারা এখনও ধর্মের নামে নানা বিভ্রান্তি ছড়িয়ে যাচ্ছে, স্বাধীনতার বিরুদ্ধে ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। সুতরাং এই বাংলাদেশকে বাঁচাতে হলে আমাদের মুক্তিযুদ্ধের যে মূল চেতনা সেই জায়গায় ফিরতে হবে। সংস্কৃতির সংগ্রামের মধ্য দিয়ে দেশকে বাঁচাতে হবে এবং এগিয়ে নিতে হবে। ’

উদীচী চট্টগ্রাম জেলা সংসদের ভারপ্রাপ্ত সভাপতি ডা. চন্দন দাশের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপিকা শীলা দাশগুপ্তার সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন গেরিলা মুক্তিযোদ্ধা কাজী নুরুল আবসার, ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়ন বিশেষ গেরিলা বাহিনীর ডেপুটি কমান্ডার উদয়ন নাগ, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক উত্তম চৌধুরী এবং স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শব্দসৈনিক সুজিত রায়।

আলোচনা শেষে বোধন আবৃত্তি পরিষদের শিল্পীরা আবৃত্তি এবং উদীচীর নতুন প্রজন্মের শিল্পীরা সম্মিলিত সঙ্গীত পরিবেশন করেন। শিল্পী সুজিত রায়, কল্পনা লালা ও মানস পাল চৌধুরী দেশের গান পরিবেশন করেন। আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরীর ‘বিদ্রোহী’ কবিতার সঙ্গে নৃত্যে অংশ নেন তিলোত্তমা সেনগুপ্ত।

উদীচী চট্টগ্রাম জেলা সংসদের শিল্পীরা গণসঙ্গীতের পাশাপাশি মাহমুদ সেলিম রচিত গীতি-নৃত্যনাট্য 'ইতিহাস কথা কথা কও' পরিবেশন করেন।  

এর আগে সকাল থেকে চেরাগি চত্বরে ‘মুক্তিযুদ্ধের আলোকচিত্র’ প্রদর্শন করা হয়।  

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।