ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাংলাদেশ নৌবাহিনীর ‘সমুদ্র অভিযান’ দেখে খুশি মানুষ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
বাংলাদেশ নৌবাহিনীর ‘সমুদ্র অভিযান’ দেখে খুশি মানুষ বিএনএস সমুদ্র অভিযান

চট্টগ্রাম: যুদ্ধজাহাজ নিয়ে সাধারণ মানুষের কৌতূহলের শেষ নেই। বিশেষ করে গভীর সমুদ্র পাড়ি দেওয়া বাংলাদেশ নৌবাহিনীর আধুনিক যুদ্ধজাহাজগুলো খুব কম মানুষের দেখার সুযোগ হয়।

তেমনি একটি জাহাজ ‘বিএনএস সমুদ্র অভিযান’। মহান বিজয় দিবস উপলক্ষে জাহাজটি চট্টগ্রাম বন্দর সংলগ্ন নেভাল জেটিতে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত ছিল শুক্রবার (১৬ ডিসেম্বর)।

লাইনে দাঁড়িয়ে সুশৃঙ্খলভাবে জাহাজটি পরিদর্শন করেন শত শত নানা বয়সী মানুষ। তাদের চোখে ছিল রাজ্যের বিস্ময়। জাহাজে থাকা যুদ্ধাস্ত্র সম্পর্কে ধারণা দেন কর্মকর্তারা। জাহাজে নাবিকদের থাকা-খাওয়ার ব্যবস্থা, শত্রুর গতিবিধি পর্যবেক্ষণের নানা যন্ত্রপাতি ইত্যাদি দেখে খুশি হন তারা।  

শুধু জাহাজ নয় নগরের কাজীর দেউড়ি এমএ আজিজ স্টেডিয়ামসংলগ্ন মেরিটাইম মিউজিয়ামও জনসাধারণের জন্য উন্মুক্ত রাখা হয় বিজয় দিবসে।  

বাংলাদেশ নৌবাহিনী সূত্রে জানা গেছে, যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে নৌবাহিনীর সব নৌ অঞ্চলে মহান বিজয় দিবস-২০২২ উদযাপিত হয়েছে। বাদ ফজর নৌ অঞ্চলগুলোর মসজিদে স্বাধীনতাযুদ্ধে শাহাদতবরণকারী বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত, দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। নৌ অঞ্চলগুলোর সব জাহাজ ও ঘাঁটিতে মুক্তিযুদ্ধবিষয়ক বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। পাশাপাশি নৌবাহিনী পরিচালিত স্কুল ও কলেলে বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ আলোচনা, আবৃত্তি, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করা হয়।  

দিবসটি যথাযথভাবে পালনের অংশ হিসেবে খুলনা অঞ্চলের আঞ্চলিক কমান্ডার স্বাধীনতা যুদ্ধে শহীদ বীরশ্রেষ্ঠ রুহুল আমিন ও শহীদ বীর বিক্রম মহিবুল্লাহর সমাধিতে ‘গার্ড অব অনার’ ও পুস্পস্তবক অর্পণ করা হয়। বিআইডব্লিউটিএ ঢাকা সদর ঘাটে বানৌজা অদম্য, পাগলা নেভাল জেটি নারায়ণগঞ্জে বানৌজা অতন্দ্র, বিআইডব্লিউটিএ রকেট ঘাট খুলনায় বানৌজা চিত্রা, দিগরাজ মোংলা নেভাল বার্থে বানৌজা করতোয়া এবংবিআইডব্লিউটিএ ঘাট বরিশালে বানৌজা যমুনা সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়।  

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।