ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চিড়িয়াখানায় আসছে নতুন ১৬ অতিথি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
চিড়িয়াখানায় আসছে নতুন ১৬ অতিথি চিড়িয়াখানা পরিদর্শন করছেন জেলা প্রশাসক।

চট্টগ্রাম: জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, চিড়িয়াখানায় বর্তমানে সবচেয়ে বেশি রয়েছে রয়েল বেঙ্গল টাইগার (বাঘ) রয়েছে। বাঘের স্থান সংকুলান না হওয়ায় নতুন খাঁচা তৈরি করা হচ্ছে।

সোমবার (৫ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রাম চিড়িয়াখানার বাঘের খাঁচা সম্প্রসারণ, নতুন প্রাণি উন্মুক্তরণ ও পরিদর্শনের সময় তিনি এসব কথা বলেন ।

তিনি বলেন, নতুন বাঘের খাঁচা নির্মাণ ইতোমধ্যে শুরু হয়েছে।

এছাড়া এই মাসে চিড়িয়াখানায় যুক্ত হচ্ছে নতুন ২টি সিংহ এবং ৮টি ওয়াইল্ড বিস্ট ও ৬টি ম্যাকাও।

জেলা প্রশাসক বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানা বর্তমানে পশুপাখিতে অনেক সমৃদ্ধ। এখানে শুধু বাঘের সংখ্যাই ১৬টি। যার অধিকাংশই জন্ম হয়েছে এই চিড়িয়াখানায়। এছাড়া এখানে রয়েছে বিরল প্রজাতির সাদা বাঘ। চিড়িয়াখানায় গত মাসে যুক্ত হয়েছে ৫টি ক্যাঙারু।

চট্টগ্রাম চিড়িয়াখানা আগামী এক বছরের মধ্যে আরও উন্নত ও আধুনিকায়ন করা হবে জানিয়ে তিনি বলেন, পুরোপুরি বদলে যাবে এই চিড়িয়াখানার চিত্র। চট্টগ্রামে চিড়িয়াখানার বর্তমান পরিবেশ পশুপাখির অনুকুল হওয়ায় এখানে পশুপাখির সুস্থ প্রজনন বৃদ্ধি পাচ্ছে। চট্টগ্রামের জঙ্গল ছলিমপুরে ১১০ একর জায়গায় নতুন চিড়িয়াখানা ও নাইট সাফারি পার্ক নির্মাণের মাস্টার প্ল্যান করা হচ্ছে। কয়েক মাসের মধ্যে মাস্টার প্ল্যান প্রণয়নের কাজ শেষ হবে।  

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad