ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নিউরো স্পাইন বিষয়ক সেমিনার শুরু মঙ্গলবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
নিউরো স্পাইন বিষয়ক সেমিনার শুরু মঙ্গলবার

চট্টগ্রাম: দেশে নিউরো স্পাইন চিকিৎসায় চিকিৎসক ও শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে চট্টগ্রামে আয়োজন করা হচ্ছে দুইদিনব্যাপি নিউরো স্পাইন সান্টেফিক সেমিনার।  

মঙ্গলবার (৬ ডিসেম্বর) চট্টগ্রাম মেডিক্যাল কলেজে সকালে ক্যাডোভার ল্যাব উদ্বোধনের মধ্যে দিয়ে শুরু হবে এ সেমিনারের কার্যক্রম।

পরে চিকিৎসক ও শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে সিম্পোজিয়াম।

সোমবার (৫ ডিসেম্বর) বিকেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সেমিনারের আয়োজন সম্পর্কে জানান নিউরো স্পাইন সোসাইটির অফ বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. মো. কামাল উদ্দিন।

 

লিখিত বক্তেব্যে তিনি বলেন, এ সেমিনারের উদ্দেশ্য দেশের প্রখ্যাত চিকিৎসকদের সঙ্গে নবাগত সার্জনদের মধ্যে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় করা। যেখানে মেরুদণ্ডের চিকিৎসায় উন্নত বিশ্বের মতো আধুনিক সার্জারির বিষয়ে নতুন সার্জনদের হাতে কলমে শেখানো হবে।  

সেইসঙ্গে নবাগত সার্জনদের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা প্রদান, মেরুদণ্ডের বিভিন্ন রোগ সম্পর্কে জনসাধারণকে সচেতন করা, বাংলাদেশে বিদ্যমান এ বিষয়ে সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জনসাধারণকে অবহিত করা এবং দেশের সকল জেলায় মেরুদণ্ডের অপারেশনের ব্যবস্থা তৈরি করতে সরকারি বেসরকারি সকলের আন্তরিক অংশগ্রহণ নিশ্চিত করাই আমাদের মূল উদ্দেশ্য।

স্পাইন সার্জারিতে বাংলাদেশ স্বনির্ভর উল্লেখ করে ডা. কামাল বলেন, বর্তমানে মেরুদণ্ডের চিকিৎসা ও অপারেশন বাংলাদেশেই হয়ে থাকে। কিন্তু সাধারণ মানুষের কাছে প্রচার প্রচারণা না থাকায় দেশের মানুষ পার্শ্ববর্তী দেশসহ অন্যান্য দেশে পাড়ি দেন। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় সময়মতো ফলোআপ করতে না পারায় সাধারণ রোগীদের আর্থিক ও শারীরিক ক্ষতিও হচ্ছে। তবে বাংলাদেশে এখন নিউরো স্পাইনের জন্য বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন। যারা দেশেই বিশ্বমানের চিকিৎসা সেবা দিচ্ছেন।  

তিনি বলেন, দেশে নিউরো স্পাইন চিকিৎসায় চিকিৎসক শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে চট্টগ্রামে আয়োজন করা হচ্ছে দুইদিন ব্যাপি নিউর স্পাইন সান্টেফিক সেমিনার। এতে চিকিৎসক, শিক্ষার্থী ও গবেষক ও নবাগত সার্জনরা উপস্থিত থাকবেন।

পরে অধ্যাপক ডা. কামাল উদ্দিন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা এস এম নোমান খালেদ চৌধুরী ও এভারকেয়ার হাসপাতাল চট্টগ্রামের সিনিয়র কনসালটেন্ট ডা. আনিসুল ইসলাম খান সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজের নিউরো সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. সানাউল্লাহ শামীম, ডা. সাইফুল আলম, ডা. মাহফুজুল কাদের, চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের রেজিস্ট্রার মাজেদ সুলতান, ডা. সিরাজুল মনির ওহি, সহকারী রেজিস্ট্রার ডা. জয়দেব কুমার, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের রেজিস্ট্রার ইসমে আজম জিকু প্ৰমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২২
এমআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।