ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

বিজ্ঞান ও প্রযুক্তিকে ধারণ করে বাংলাদেশ এগিয়ে যাবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
বিজ্ঞান ও প্রযুক্তিকে ধারণ করে বাংলাদেশ এগিয়ে যাবে

চট্টগ্রাম: একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, দ্বিতীয় শিল্পবিপ্লবের শুরু হয় বিদ্যুৎশক্তির আবিষ্কারের মাধ্যমে। বিদ্যুৎশক্তি বর্তমান বিশ্বের অভাবনীয় নাগরিকীকরণ ও উন্নয়নের প্রধান মাধ্যম।

বুধবার (৩০ নভেম্বর) নগরের দামপাড়ায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের বিদায় ও বরণ অনুষ্ঠান অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিশ শতকের সত্তর দশকের শুরুতে আরব-ইসরায়েল যুদ্ধের কারণে আরব দেশগুলো জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি করেছিল।

ফলে উন্নত দেশগুলোসহ অনেক দেশে বিদ্যুৎঘাটতি দেখা দেয় এবং বিশ্বজুড়ে একই সঙ্গে মন্দা ও মূল্যস্ফীতি ঘটে। তখন বাংলাদেশে ক্ষমতায় ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি অত্যন্ত দূরদর্শিতার সঙ্গে বাংলাদেশে এই সংকটের মোকাবিলা করেন; এমনকি শিল্পেও অভাবনীয় উন্নয়ন ঘটান। এখন বাংলাদেশ অনেকদূর এগিয়েছে। বিশ্ব আজ বাংলাদেশকে সম্মান দেয়, মর্যাদা দেয়। বিজ্ঞান ও প্রযুক্তিকে ধারণ করে বাংলাদেশ ক্রমশ এগিয়ে যাবে।

বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিকের সভাপতিত্ব আরও বক্তব্য দেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপ উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ ও প্রক্টর আহমদ রাজীব চৌধুরী।  

সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

বাংলাদেশ সময়: ২২০০, নভেম্বর ৩০, ২০২২
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa