ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব

কাগজে-কলমে এক পর্বের খেলা শেষ। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল লড়াই কিন্তু শুরু হচ্ছে আজ (শনিবার) থেকেই।

সেরা ১২ দল নিয়ে সুপার টুয়েলভ পর্ব মাঠে গড়াচ্ছে আজ। ১৬ অক্টোরব থেকে গতকাল (২১ অক্টোবর) শুক্রবার পর্যন্ত যা হলো সবই ছিল প্রথম পর্বের আড়ালে বাছাই পর্বের ম্যাচ। সেখান থেকে মূল পর্বে কোয়ালিফাই করেছে চারটি দল- শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। আজ বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া আর রানার্স-আপ নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে আসল বিশ্বকাপ।

দুপুর ১টায় সিডনিতে দুই তাসমান প্রতিবেশি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচের মধ্য দিয়ে শুরু হবে সুপার টুয়েলভের জমজমাট লড়াই। এদিন বিকেল ৫টায় পার্থে মুখোমুখি হবে ইংল্যান্ড-আফগানিস্তান।

অস্ট্রেলিয়ায় এবার আসল বিশ্বকাপ বরং শুরু হচ্ছে বৃষ্টির ঝুঁকি নিয়ে। অতিবৃষ্টির কারণে মেলবোর্ন আর সিডনির আশপাশের কিছু জনপদ এরই মধ্যে প্লাবিত হয়েছে। সেই জায়গাগুলো ভয়ংকর বন্যায় ভাসিয়ে নিয়েও থামেনি বৃষ্টির তোড়। পরিস্থিতি এতটাই নাজুক যে কিছু জায়গায় জরুরি অবস্থাও জারি করতে হয়েছে অস্ট্রেলিয়া সরকারকে।

বৃষ্টির চোখ রাঙানি উপেক্ষা করে শেষ পর্যন্ত ম্যাচটি যদি মাঠে গড়ায় তাহলে সেখানে গেল আসরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াই ফেভারিট থাকবে। অন্তত অতীত রেকর্ড তাই বলে। ২০১১ সালের পর অস্ট্রেলিয়ার মাটিতে কোনো জয় পায়নি কিউইরা। সেটা যে কেবল টি-টোয়েন্টিতে তেমন নয়। কোনো ফরম্যাটেই জয় পায়নি। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততে হলে অতীতের রেকর্ড ভাঙতে হবে তাসমান পাড়ের দ্বীপ দেশটিকে।

তার ওপর তাদের এই ম্যাচে খেলতে পারবেন না গেল বিশ্বকাপের অন্যতম নায়ক ড্যারিল মিচেল। তিনি ইনজুরি থেকে সেরে ওঠার প্রক্রিয়ার মধ্যে আছেন। সেরে ওঠার প্রক্রিয়ার মধ্যে আছেন লোকি ফার্গুসন ও অ্যাডাম মিলনেও। অবশ্য তারা খেলার জন্য আপাতত ফিট।

১১ বছরের রেকর্ড ভেঙে জিততে হলে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাওয়ার প্লে-তে ভালো করতে হবে ব্ল্যাক ক্যাপসদের। সে লক্ষ্যে তারা বেঞ্চ থেকে দলে টেনেছেন মার্টিন গাপটিলকে। সঙ্গে আছেন বর্তমান সময়ে টি-টোয়েন্টিতে অন্যতম সেরা স্ট্রাইক রেটের (১৫৬.৪৮) ব্যাটসম্যান ফিন অ্যালেন। টপ অর্ডারে আরও আছেন ডেভন কনওয়ে।

অস্ট্রেলিয়া দলে খুব একটা ইনজুরি সমস্যা নেই। তবে উইকেটরক্ষক ব্যাটসম্যান জশ ইংলিস গলফ খেলতে গিয়ে ইনজুরিতে পড়েছেন। বাকিরা সবাই ফিট আছেন এবং ঘরের মাঠে বিশ্বকাপ খেলতে মুখিয়ে আছেন।

ম্যাথিউ ওয়েড, জশ হ্যাজলেউড ও অ্যাডাম জাম্পারা গেল ১২ মাসে টি-টোয়েন্টিতে দারুণ পারফরম্যান্স করেছেন। টিম ডেভিড ও ডেভিড ওয়ার্নারও দারুণ ফিনিশিং রোল প্লে করছেন। সব মিলিয়ে আরও একটি বিশ্বকাপ জয়ের সবগুলো রসদই আছে অজিদের।

বাংলাদেশ সময়: ১০৫৭ ঘণ্টা. অক্টোবর ২২, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।