ঢাকা, বুধবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

আয়ারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের পথ সহজ করল বাংলাদেশের মেয়েরা

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২২
আয়ারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের পথ সহজ করল বাংলাদেশের মেয়েরা

বিশ্বকাপ খেলার পথে সবচেয়ে বড় বাধা হওয়ার কথা আয়ারল্যান্ডেরই। এতদিন বাছাই পর্বে তাদের সঙ্গে দেখা হতো ফাইনালে গিয়ে, এবার গ্রুপ পর্বেই মুখোমুখি হতে হচ্ছে।

কাজটা তাই একটু কঠিনই ছিল বাংলাদেশের মেয়েদের জন্য, কিন্তু সেটাকে সহজ করে ফেলেছে নিগার সুলতানা জ্যোতির দল।  

আবুধাবিতে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচে আয়ারল্যান্ড নারী দলকে ১৪ রানে হারিয়েছে বাংলাদেশ নারী দল।  নির্ধারিত ২০ ওভার খেলে ৪ উইকেট হারিয়ে ১৪৩ রানের সংগ্রহ পায় টাইগ্রেসরা। জবাব দিতে নেমে দুই বল বাকি থাকতে ১২৯ রানে অলআউট হয়েছে আয়ারল্যান্ড।  

টস জিতে ব্যাট করতে নেমে ২৮ রানের উদ্বোধনী জুটি পায় বাংলাদেশ দল। তিন চারে ১৬ বলে ১৬ রান করে এলবিডব্লিউ হয়ে রিচার্ডসনের বলে মুর্শিদা খাতুন ফিরলে ভাঙে এই জুটি। এরপর আরেক উদ্বোধনী ব্যাটার শামীমা সুলতানার সঙ্গে জুটি বাঁধেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। ৭ চারে ৪০ বলে ৪৮ রান করে শামীমা আউট হন ডিলানির বলে এলবডব্লিউ হয়ে।

শামীমা ফিরলেও ঠিকই ফিফটি তুলে নেন অধিনায়ক নিগার সুলতানা। শুরুতে তিনি কিছুটা ধীরস্থির খেললেও সময়ের সঙ্গে রান তোলার গতি বাড়ান। শেষ অবধি কেলির বলে আউট হওয়ার আগে ১০ চার ও ১ ছক্কায় ৫৩ বলে ৬৭ রান করেন টাইগ্রেস অধিনায়ক। ১৪৩ রানের সংগ্রহ পায় বাংলাদেশ।  

জবাব দিতে নেমে শুরুতেই চাপে পড়ে আয়ারল্যান্ড নারী দল। ৫ রানেই তারা হারায় দুই উইকেট। প্রথমে গ্যাবি লুইসকে বোল্ড করেন সানজিদা আক্তার মেঘলা। এরপর ওরলা প্রেনডারগাস্টকে সাজঘরের পথ দেখান সালমা খাতুন।  

তারপর অবশ্য ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে আইরিশ মেয়েরা। অ্যামি হান্টারের সঙ্গে ৪৫ রানের জুটি গড়েন অধিনায়ক লরা ডেলানি। অ্যামিকে রান আউট করে এই জুটি ভাঙেন সালমা খাতুন। ৩ চারে ৩২ বলে ৩৩ রান করেছিলেন তিনি। ৩০ বলে ২৮ রান করে সালমার বলেই ফিরে যান লরাও।  

এরপর আক্রমণাত্মক হয়ে উঠেছিলেন এইমার রিচার্ডসন। ৪ চার ও ১ ছক্কায় ২ বলে ৪০ রান করা এই ব্যাটারও শিকার হন রান আউটের। তার বিদায়ের পর আর কোনো ব্যাটারই প্রতিরোধ গড়তে পারেননি। বাংলাদেশের পক্ষে ৪ ওভার হাত ঘুরিয়ে ১৯ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন সালমা। দুই উইকেট করে পেয়েছেন মেঘলা ও নাহিদা আক্তার।  

বাংলাদেশ সময় : ১২০৭, সেপ্টেম্বর ১৯, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa