ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

করোনা আক্রান্ত শামি, দলে ফিরলেন উমেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
করোনা আক্রান্ত শামি, দলে ফিরলেন উমেশ

ইংল্যান্ডে কাউন্টি খেলতে গিয়ে উরুতে চোট পেয়েছিলেন ভারতীয় বোলার উমেশ যাদব। আর খেলতে পারেননি তিনি।

দেশে ফিরে আসেন। বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব শুরু করেছেন তিনি। সুস্থ হওয়ার চেষ্টা চালাচ্ছেন ভারতীয় পেসার। সেই উমেশই এবার ডাক পেয়ে গেছেন জাতীয় দলে।

চোট পাওয়ার পরে দেশে ফিরে বিসিসিআইয়ের সঙ্গে যোগাযোগ করেন উমেশ। বোর্ডের মেডিক্যাল দল তাঁর চোট পরীক্ষা করে দেখেন। কোনও ঝুঁকি নিতে চায়নি বোর্ড। উমেশকে বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে পাঠিয়ে দেওয়া হয়। মিডলসেক্সকে জানিয়ে দেওয়া হয় যে উমেশ আর তাদের হয়ে খেলতে পারবেন না।

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ভারতের আরেক পেসার মোহাম্মদ শামি। তার জায়গায় অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের দলে ডেকে নেওয়া হয়েছে উমেশ যাদবকে। ফলে প্রায় দুই বছর পর কুড়ি ওভারের আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন তিনি।

এ নিয়ে এক মাসের মধ্যে দুইবার করোনার হানা পড়লো ভারতীয় দলে। এশিয়া কাপ শুরুর ঠিক আগে করোনা পজিটিভ হয়ে দলের সঙ্গে আরব আমিরাতে যেতে পারেননি দলের হেড কোচ রাহুল দ্রাবিড়। তবে দ্রুত সুস্থ হয়ে প্রথম ম্যাচের পরই দলে যোগ দেন দ্রাবিড়।

এবার শামি ছিটকে গেলেন করোনায় আক্রান্ত হয়ে। তার জায়গায় বদলি হিসেবে আসা উমেশ গত কয়েক বছর ধরেই জাতীয় দলে আসা-যাওয়ার মধ্যে রয়েছেন। তবে ঘরোয়া ক্রিকেটে নিজের ফর্ম ধরে রেখেছেন তিনি। বিশেষ করে সবশেষ আইপিএলে পাওয়ার প্লে'তে অন্যতম সেরা বোলার ছিলেন তিনি।

ভারতের হয়ে ৫২টি টেস্টে ১৫৮টি উইকেট নিয়েছেন উমেশ। ৭৫টি এক দিনের ম্যাচে নিয়েছেন ১০৬টি উইকেট। দেশের জার্সিতে সাতটি টি-টোয়েন্টি ম্যাচে ন’টি উইকেট রয়েছে তাঁর। ভারতের হয়ে ২০১৮ সালের ২৪ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ এক দিনের ম্যাচ খেলেছেনে এই পেসার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি শেষ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। দেশের জার্সিতে লাল বলের ক্রিকেটে ২০২২ সালের ১১ জানুয়ারি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ বার মাঠে নেমেছেন এই ডান হাতি পেসার। এছাড়া গত মাসে চোটের কারণে ইংল্যান্ড থেকে ফেরার আগে রয়্যাল লন্ডন কাপে মাত্র সাত ম্যাচে ১৬ উইকেট নিয়ে মিডলসেক্সের সেরা বোলার ছিলেন এ ডানহাতি পেসার। যার ফলে শামির করোনা ধরা পড়ার পর চোট নিয়ে দেশে ফেরা উমেশের কথাই ভেবেছে ভারতের নির্বাচকরা।

আগামী ২০, ২৩ ও ২৫ সেপ্টেম্বর হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে এ তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এরপর ২৮ সেপ্টেম্বর, ২ ও ৪ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রয়েছে আরও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। বিশ্বকাপের আগে এ দুই সিরিজই ভারতের সবশেষ প্রস্তুতির সুযোগ।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।