ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আফগানিস্তানের কাছে হারের পরও যেভাবে শেষ চারে উঠতে পারে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
আফগানিস্তানের কাছে হারের পরও যেভাবে শেষ চারে উঠতে পারে বাংলাদেশ

এশিয়া কাপের শুরুতেই ধাক্কা খেয়েছে বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে আফিগানিস্তানের বিপক্ষে হেরে গেছে সাকিব আল হাসানের দল।

শেষ চারে পৌঁছানোর জন্য টাইগারদের হাতে এখনও একটি ম্যাচ আছে। প্রথম ম্যাচ হারলেও শেষ চারে উঠার সুযোগ রয়েছে তাদের হাতে।  

নিজেদের দুই ম্যাচ জিতে এরইমধ্যে 'বি' গ্রুপ থেকে শেষ চার নিশ্চিত করেছে আফগানিস্তান। অন্যদিকে বাংলাদেশ ও শ্রীলঙ্কা দুই দলই নিজেদের প্রথম ম্যাচে হেরেছে। ফলে পয়েন্ট তালিকায় দল দুটির অর্জন শূন্য। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে বাংলাদেশ। ম্যাচটিতে যে দল জিতবে, শেষ চারে পৌঁছে যাবে তারাই।  

কিন্তু যদি কোনো কারণে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ ভেস্তে যায়? সেক্ষেত্রে দু'টি দলই এক পয়েন্ট করে পাবে। এমন কিছু ঘটলে কোন দল যাবে শেষ চারে? এক্ষেত্রে দুই দলের মধ্যে পয়েন্ট ভাগাভাগি হবে এবং দেখা দেখা হবে নেট রানরেট। দু’টি দলই নিজেদের প্রথম ম্যাচে হারলেও নেট রানরেটে এগিয়ে বাংলাদেশ।

শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়েছে আফগানিস্তান। শ্রীলঙ্কাকে ১০৫ রানে অলআউট করে ব্যাটারদের দাপটে মাত্র ১০.১ ওভারে সেই ম্যাচ জিতে যানরশিদ-নবিরা। অন্য দিকে বাংলাদেশ প্রথমে ব্যাট করে আফগানিস্তানদের সামনে ১২৮ রানের লক্ষ্য দেয়। পরে ৯ বল বাকি থাকতেই লক্ষ্য পেরিয়ে যায় আফগানরা। বড় ব্যবধানে হারায় লঙ্কানদের নেট রানরেট -৫.১৭৬। অন্য দিকে বাংলাদেশের নেট রানরেট -০.৭৩১। অর্থাৎ, যদি কোনও কারণে দু’দলের ম্যাচটি মাঠে না গড়ায়, তাহলে শেষ চারে পৌঁছে যাবে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।