ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বেটিং কোম্পানির সঙ্গে চুক্তি করায় চাকরি হারালেন জনসন 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
বেটিং কোম্পানির সঙ্গে চুক্তি করায় চাকরি হারালেন জনসন 

অস্ট্রেলিয়ার জাতীয় রেডিও স্টেশনে ধারাভাষ্যকার হিসেবে কাজ করতেন মিচেল জনসন। কিন্তু বেটিং-সংক্রান্ত কোম্পানির সঙ্গে চুক্তি করায় সেই চাকরি হারালেন সাবেক অজি ফাস্ট বোলার।

 

জিম্বাবুয়ের বিপক্ষে অস্ট্রেলিয়ার ওয়ানডে সিরিজে এবিসি রেডিওর হয়ে ধারাভাষ্য দেওয়ার কথা ছিল জনসনের। কিন্তু রোববার থেকে শুরু হতে যাওয়া সিরিজটি মাঠে গড়ানোর আগেই সরে যেতে হলো তাকে। জানা গেছে, বেট নেশন নামের একটি কোম্পানির সঙ্গে চুক্তি করেছেন জনসন। কিন্তু এবিসি রেডিওর নীতি অনুযায়ী, চুক্তিতে থাকা অবস্থায় কোনো বেটিং কোম্পানির সঙ্গে যুক্ত হওয়া যাবে না।

অস্ট্রেলিয়ার আইন অনুযায়ী বেটিং নিষিদ্ধ নয়। এমনকি দেশটির ক্রিকেট বোর্ডের (সিএ) সঙ্গেও বেটিং৩৫৬ নামের একটি বেটিং কোম্পানির চুক্তি রয়েছে। এমনকি দেশটির ঘরোয়া ফুটবল লিগ (এএফএল) এবং কয়েকটি রুলস ফুটবল ক্লাবের সঙ্গেও তাদের চুক্তি আছে। কিন্তু জনসনের বেলায় কেন এমন হলো? প্রশ্নটা তার নিজেরও।

দ্য অস্ট্রেলিয়ানের সঙ্গে কথা বলার সময় বেশকিছু প্রশ্ন তুলেছেন তিনি। অজিদের হয়ে ৭৩ টেস্টে ৩১৩ উইকেট নেওয়া বোলারের যুক্তি, বেটিং থেকে অস্ট্রেলিয়া সরকার বড় ধরনের রাজস্ব পায়। এবিসি রেডিও সরকারের অর্থায়নেই চলে। তাহলে এই রেডিও আবার বেটিং নিয়ে এত কঠোর হয় কীভাবে? তিনি বলেন, 'নিয়মটার মধ্যে বড়সড় ভণ্ডামি আছে। তাদের নৈতিকতার যে মাপকাঠি, এটার সঙ্গে আমাদেরও মানিয়ে চলতে হবে? নিয়ম যেহেতু এটাই, আমি তাদের কাজ করব বলে মনে হয় না। '

এর আগে বেটিং সংশ্লিষ্ট একটি কোম্পানির সঙ্গে চুক্তি করায় সমালোচনার মুখে পড়েছিলেন সাকিব আল হাসান। বাংলাদেশের আইনেও বেটিং বা জুয়া অবৈধ। পরে বেটউইনার নিউজ নামের ওই বেটিং কোম্পানির (বেটউইনার) সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিটি বাতিল করেন সাকিব।  

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।