ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মুনিমের পর লিটনের বিদায়, চাপে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
মুনিমের পর লিটনের বিদায়, চাপে বাংলাদেশ

বিশাল লক্ষ্য তাড়ায় নেমে শুরুতেই হোঁচট খেয়েছে বাংলাদেশ। উইকেটে থিতু হওয়ার আগেই বিদায় নিয়েছেন ওপেনার মুনিম শাহরিয়ার।

সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন লিটন দাস ও এনামুল হক। লিটন বেশ দ্রুত রানও তুলেছিলেন। কিন্তু ডানহাতি ওপেনার নিজের ভুলে রানআউট হয়ে ফিরলেন।  

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৯ ওভারে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৭৩ রান।  

জিম্বাবুয়ের ছুড়ে দেওয়া ২০৬ রানের বিশাল লক্ষ্য তাড়ায় নেমে দলীয় ৫ রানেই বিদায় নেন বাংলাদেশের ওপেনার মুনিম শাহরিয়ার। জিম্বাবুয়ের পেসার ওয়েলিংটন মাসাকাদজার বলে তুলে মারতে চেয়েছিলেন মুনিম; কিন্তু বল তার ব্যাটের কানায় লেগে কিছুক্ষণ হাওয়ায় ভেসে জমা হয় তানাকা চিভাঙ্গার মুঠোয়। ৮ বলের মোকাবিলায় মুনিম করেন মাত্র ৪ রান।

এরপর ইনিংসের হাল ধরেন লিটন দাস ও এনামুল হক। এক প্রান্তে রানের গতি বাড়ান লিটন; অন্যপ্রান্ত ধরে রাখেন এনামুল। দুজনের ব্যাটে ভর করে পাওয়ার প্লের ৬ ওভারে ৬০ রান তুলতে পারে বাংলাদেশ। লিটন কিছু বাউন্ডার হাঁকিয়ে রানের গতি বাড়ানোর চেষ্টা করেন।  

কিন্তু সপ্তম ওভারে স্কুপ খেলতে গিয়ে শর্ট ফাইন লেগে ক্যাচ তুলে দেন লিটন। তবে সহজ ক্যাচ ফেলে দেন ফিল্ডার এনগারাভা। কিন্তু লিটন ক্যাচ আউট ভেবে ক্রিজের মাঝে দাঁড়িয়ে ছিলেন। ফিল্ডার বল বোলার শন উইলিয়ামসের কাছে ফেরত পাঠালে তিনি স্ট্যাম্প ভেঙে দেন। ফলে ১৯ বলে ৩২ রানের ইনিংস খেলে বিদায় নেন লিটন।

এর আগে হারারেতে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০৫ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। পুরো ইনিংসে ২৩টি চারের সঙ্গে পাঁচটি ছক্কা হাঁকান জিম্বাবুয়ের ব্যাটাররা।  

নতুন অধিনায়ক নুরুল হাসান সোহান ইনিংসের শুরুটা করান তাসকিন আহমেদকে দিয়ে, প্রথম ওভারে তিনি দেন ৮ রান। এরপর দ্বিতীয় ওভার করতে এসে নাসুম ৪ রানের বেশি দেননি। পরের ওভারেই বাংলাদেশকে সাফল্য এনে দেন মোস্তাফিজুর রহমান।  

এই পেসারের ফুল লেন্থের বল তুলে মারতে গিয়ে ঠিকভাবে ব্যাটে লাগাতে পারেননি চাকাভা। ১১ বলে ৮ রান করে নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরত যান তিনি। এরপর ওয়েসলি মাদাভিরার সঙ্গে অধিনায়ক ক্রেইগ আরবিনের জুটি জমে উঠতে দেননি মোসাদ্দেক হোসেন।  

তার হঠাৎ নিচু হওয়া বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরত যান আরবিন। ২ চারে ১৮ বলে ২১ রান করে সাজঘরে ফেরত যান তিনি। কিন্তু এরপরই যেন ধীরে ধীরে আগ্রাসী হয়ে ওঠেন জিম্বাবুয়ের ব্যাটাররা।  

মাদাভিরার সঙ্গে ৪৬ রানের জুটি গড়েন শেন উইলিয়ামস। এরপর বাংলাদেশকে ফের স্বস্তি এনে দেন মোস্তাফিজ। তার স্লোয়ার বুঝতে না পেরে ব্যাটে লেগে বোল্ড হন উইলিয়ামস। কিন্তু এটাই যেন শাপেবর হয় জিম্বাবুয়ের জন্য।  

ক্রিজে আসেন সিকান্দার রাজা। মাদাভিরাকে নিয়ে বাংলাদেশের বোলারদের চার-ছক্কার বৃষ্টিতে ভাসান তিনি। মাত্র ২২ বলে হাফ সেঞ্চুরি করেন রাজা। মাদাভিরাও পুরো ইনিংস আগলে রাখার সঙ্গে রান তোলার গতি ঠিক রাখেন। ইনিংসের শেষ ওভারে চোট পেয়ে মাঠ ছাড়ার আগে ৯ চারে ৪৬ বলে ৬৭ রান করেন তিনি।  

ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত থাকা সিকান্দার রাজা একরকম ছেলেখেলায় মাতেন বাংলাদেশের বোলারদের নিয়ে। ৭ চার ও ৪ ছক্কায় ২৬ বলে ৬৫ রান আসে তার ব্যাট থেকে। বাংলাদেশের পক্ষে ৪ ওভারে ৫০ রান দিয়ে ২ উইকেট নেন মোস্তাফিজ। ৩ ওভারে ২১ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন মোসাদ্দেক হোসেন।  

বাংলাদেশ সময়: ১৯৩৩, জুলাই ৩০, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।