ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

ক্রিকেট

এক ম্যাচেই একগাদা রেকর্ড পন্থের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জুলাই ৪, ২০২২
এক ম্যাচেই একগাদা রেকর্ড পন্থের সংগৃহীত ছবি

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে ভারতকে বড় সংগ্রহ পাইয়ে দিয়েছিলেন ঋষভ পন্থ। সেই সঙ্গে প্রথম ভারতীয় উইকেটকিপার হিসেবে ইংল্যান্ডে দুটি সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন তিনি।

এবার দলের দ্বিতীয় ইনিংসে ফিফটি হাঁকানোর পথে ভেঙেছেন একগাদা পুরনো রেকর্ড।

দ্বিতীয় ইনিংসে পন্থ প্রথমে ভেঙেছেন ৬৯ বছর পুরনো রেকর্ড। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিনের শেষে অপরাজিত থাকেন ৩০ রানে। দুই ইনিংস মিলিয়ে তার মোট রান হয়ে যায় ১৭৬। এশিয়ার বাইরে কোনো দেশে ভারতীয় উইকেটকিপার হিসেবে সর্বোচ্চ রান ছিল বিজয় মাঞ্জরেকারের। ১৯৫৩ সালে কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে তিনি করেছিলেন ১৬১ রান।  

টেস্টের চতুর্থ দিনে ২৪৫ রানে শেষ হয় ভারতের দ্বিতীয় ইনিংস। এদিন দলের হাল ধরার পাশাপাশি ফিফটি ছুঁয়েছেন পন্থ। ৫৭ রান করে ফের ঝুলিতে ভরেছেন নতুন রেকর্ড। দুই ইনিংস মিলিয়ে তার মোট রান হলো ২০৩। সফরকারী দলের উইকেটকিপার হিসেবে টেস্টে সর্বোচ্চ রানের মালিক এখন পন্থ তিনি। ১৯৫০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে এই রেকর্ড গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটার ক্লাইড ওয়ালকট।

এখানেই শেষ নয়, দ্বিতীয় ইনিংসে ফিফটি হাঁকিয়ে ভিভিএস লক্ষণ ও গৌতম গম্ভীরকে পেছনে ফেলে ভারতীয় ব্যাটারদের মধ্যে ইংলিশদের বিপক্ষে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েছেন পন্থ। ইংল্যান্ডের বিপক্ষে ১২ টেস্টে ১ সেঞ্চুরি ও ৪ ফিফটিতে ৭৬৮ রান করেছিলেন সাবেক ভারতীয় ওপেনার গম্ভীর। আর সাবেক মিডল অর্ডার ব্যাটার লক্ষণ ১৭ টেস্ট খেলে ৬ ফিফটিসহ ৭৬৬ রান করেছিলেন। অন্যদিকে একই প্রতিপক্ষের বিপক্ষে এরইমধ্যে ৭৭০ রান করে ফেলেছেন পন্থ।  

একটি কীর্তিতে সাবেক ভারতীয় অধিনায়ক ও উইকেটকিপার মহেন্দ্র সিং ধোনিকেও পেছনে ফেলেছেন পন্থ। ২০১১ সালে বার্মিংহ্যাম টেস্টে ১৫১ রান করেছিলেন ধোনি। আর পন্থ করে ফেলেছেন ২০৩ রান। পাশাপাশি ফারুক ইঞ্জিনিয়ারের আরও এক রেকর্ডে ভাগ বসিয়েছেন পন্থ। দ্বিতীয় ভারতীয়য় উইকেটকিপার-ব্যাটার হিসেবে একই টেস্টে এক সেঞ্চুরি ও একটি ফিফটি করার নজির গড়লেন তিনি।

এর আগে দলের প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকানোর পাশাপাশি সবচেয়ে কম বয়সী ভারতীয় ব্যাটার হিসেবে টেস্টে ১০০ ছক্কার রেকর্ড গড়েছিলেন পন্থ। এর আগে রেকর্ডটি দীর্ঘদিন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের দখলে ছিল। শচীন ১০০ ছক্কার মাইলফলকে পৌঁছান ২৫ বছর বয়সে। আর পন্থ ২৪ বছর ২৭১ দিন বয়সেই ছুঁয়ে ফেলেন এই কীর্তি।  

এদিকে চলতি টেস্টের চতুর্থ দিনে ভারতের ছুড়ে দেওয়া ৩৭৮ রানের লক্ষ্যে ব্যাট করছে ইংল্যান্ড। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১ উইকেট হারিয়ে ১০৭ তুলে ফেলেছেন স্বাগতিকরা। জেতার জন্য আরও ২৭১ রান করতে হবে তাদের। ইংলিশ ওপেনার জ্যাক ক্রাউলি বিদায় নিয়েছেন ৪৬ রানে। তবে ফিফটি ছুঁয়ে অপরাজিত আছেন আরেক ওপেনার অ্যালেক্স লিস।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, জুলাই ০৪, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa