ঢাকা, মঙ্গলবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

ক্রিকেট

র‍্যাংকিংয়ে খালেদ-শান্ত-সোহানের উন্নতি, পেছালেন সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, জুন ২৯, ২০২২
র‍্যাংকিংয়ে খালেদ-শান্ত-সোহানের উন্নতি, পেছালেন সাকিব

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে ধবলধোলাইয়ের শিকার হয়েছে বাংলাদেশ। তবে দলের ব্যর্থতার মাঝেও বল হাতে আলো ছড়িয়েছেন খালেদ আহমেদ।

এর প্রভাব পড়েছে র‍্যাংকিংয়েও। টেস্ট বোলারদের তালিকায় এগিয়েছেন এই ডানহাতি পেসার।  

ব্যাট হাতে টেস্ট সিরিজে আহামরি কিছু না করেও র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে ব্যাটার নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান সোহানের। তবে অলরাউন্ডারদের তালিকায় অবনতি হয়েছে সাকিব আল হাসানের।  

সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেট নেন খালেদ। দ্বিতীয় টেস্টেও সমান উইকেট নেওয়ার পাশাপাশি বাংলাদেশের ষষ্ঠ পেসার হিসেবে এক টেস্টে ১০ উইকেট নেওয়ার কীর্তিতে নাম লেখান তিনি।  

আইসিসির সর্বশেষ র‍্যাংকিংয়ে ৯ ধাপ এগিয়ে ৮৮তম স্থানে আছেন খালেদ। ৩ উইকেট পাওয়া মেহেদি হাসান মিরাজ ১ ধাপ এগিয়ে আছেন ৩০তম স্থানে। আর বোলার সাকিব এক ধাপ পিছিয়েছেন। বাঁহাতি স্পিনারের বর্তমান অবস্থান ২৯তম স্থানে। তবে আগের মতো বাংলাদেশের সেরা অবস্থান ২৯তম স্থানে আছেন তাইজুল ইসলাম।  

ব্যাট হাতে সিরিজটা মোটেই আশানুরূপ হয়নি শান্তর। দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ২৬ ও ৪২ রান করেন তিনি। কিন্তু তা সত্ত্বেও ১১ ধাপ এগিয়ে ৮৮তম স্থানে উঠে এসেছেন তিনি। ১০ উইকেটে হেরে যাওয়া ম্যাচে ৫০ বলে অপরাজিত ৬০ রান করা সোহান ১৪ ধাপ এগিয়ে আছেন ৮৪তম স্থানে।

বাংলাদেশের ব্যাটারদের মধ্যে পিছিয়েছেন লিটস দাস, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও সাকিব। প্রথম ইনিংসে ফিফটি করা লিটন এক ধাপ নিচে ১৩তম স্থানে নেমে গেলেও ব্যাটিংয়ে বাংলাদেশের সেরা অবস্থান তারই। আর সফর থেকে ছুটি নেওয়া মুশফিক এক ধাপ নিচে নেমে আছেন ১৮তম স্থানে।

সেন্ট লুসিয়ায় প্রথম ইনিংসে ভালো করার ইঙ্গিত দিলেও দ্বিতীয় ইনিংসে ব্যর্থ ছিলেন তামিম। এক ধাপ নিচে ৩৮তম স্থানে আছেন এই বাঁহাতি ব্যাটার। অন্যদিকে ৬ ধাপ পিছিয়ে তামিমের পরেই অবস্থান সাকিবের।  

অলরাউন্ডারদের তালিকায়ও অবনতি হয়েছে সাকিবের। প্রথম টেস্টে ভালো করে অলরাউন্ডারদের তালিকায় দুইয়ে উঠে আসেন তিনি। কিন্তু দ্বিতীয় টেস্টে ব্যর্থ হওয়ায় ১৮ রেটিং পয়েন্ট হারিয়ে এক ধাপ নিচে নেমে গেছেন টাইগার টেস্ট অধিনায়ক। তার বর্তমান অবস্থান তিনে। তবে আগের মতোই শীর্ষে আছেন রবীন্দ্র জাদেজা, দুইয়ে উঠে এসেছেন রবিচন্দ্রন অশ্বিন।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, জুন ২৯, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa