ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

সিপিএল ছেড়ে সিক্সটি খেলবেন গেইল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জুন ২৮, ২০২২
সিপিএল ছেড়ে সিক্সটি খেলবেন গেইল

নতুন কিছু নিয়ম নিয়ে ‘সিক্সটি’ নামক টুর্নামেন্ট চালু করতে যাচ্ছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল)। এই টুর্নামেন্টের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে নিযুক্ত হয়েছেন ‘ইউনিভার্স বস’ খ্যাত ক্রিস গেইল।

ওয়েস্ট ইন্ডিজের এই তারকা ব্যাটার এবার সিপিএল থেকে সরে দাঁড়িয়েছেন ‘সিক্সটি’ খেলার জন্য। এই ব্যাপারে তিনি জানান, ‘এই বছর আমি সংক্ষিপ্ত ফরম্যাটে খেলব। আমি মূলত সিক্সটির নতুন সব নিয়মে খেলতে রোমাঞ্চিত। প্রথম ১২ বলের মধ্যে দুইটি ছক্কা মেরে তৃতীয় পাওয়ার-প্লে আনলক করতে মুখিয়ে রয়েছি। ’

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দশম আসর মাঠে গড়ানোর আগেই অনুষ্ঠিত হবে ‘সিক্সটি’। এই টুর্নামেন্টে খেলবে সিপিএলের ছেলেদের ছয় ফ্রাঞ্চাইজি ও মেয়েদের তিন দল। টুর্নামেন্টটি খেলতে নতুন কিছু নিয়ম মানতে হবে সবাইকে।  

ম্যাচে ষষ্ঠ উইকেটের পতন ঘটলেই ব্যাটিং দলকে অলআউট বলে বিবেচনা করা হবে। দুই ওভারের পাওয়ার-প্লে থাকবে। এছাড়া ইনিংসের প্রথম ১২ বলের মধ্যে দুটি ছক্কা মারতে পারলে বাড়তি এক ওভারের পাওয়ার-প্লে নেওয়া যাবে ৩ থেকে ৯ ওভারের মধ্যে।   

নতুন নিয়মগুলির মধ্যে বোলিং দলের জন্যও কিছু নিয়ম রেখেছে ‘সিক্সটি কর্তৃপক্ষ। একই প্রান্ত থেকে টানা পাঁচ ওভার বল করবে বোলিং করা দল। এরপর করবে অন্য অর্ধ থেকে। একজন বোলার সর্বোচ্চ ২ ওভার নিতে পারবে। নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারলে পেতে হবে শাস্তিও। ৪৫ মিনিটের মধ্যে পুরো ১০ ওভার শেষ করতে না পারলে শেষের ওভারে একজন ফিল্ডারকে মাঠের বাইরে থাকতে হবে।

সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ওয়ার্নার পার্কে সিক্সটির প্রথম আসর হবে আগামী ২৪ থেকে ২৮ অগাস্ট পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জুন ২৮, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।