ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

ক্রিকেট

আসছে ‘সিক্সটি’, ৬ উইকেট হারালেই অলআউট!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, জুন ২২, ২০২২
আসছে ‘সিক্সটি’, ৬ উইকেট হারালেই অলআউট!

নতুন একটি টি-টেন ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ। ৬০ বলের এই টুর্নামেন্টটির নাম রাখা হয়েছে ‘সিক্সটি’।

সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ওয়ার্নার পার্কে এটির প্রথম আসর হবে আগামী ২৪ থেকে ২৮ অগাস্ট পর্যন্ত।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দশম আসর মাঠে গড়ানোর আগেই অনুষ্ঠিত হবে ‘সিক্সটি’। এই টুর্নামেন্টে খেলবে সিপিএলের ছেলেদের ছয় ফ্রাঞ্চাইজি ও মেয়েদের তিন দল। টুর্নামেন্টটি খেলতে নতুন কিছু নিয়ম মানতে হবে সবাইকে।  

ম্যাচে ষষ্ঠ উইকেটের পতন ঘটলেই ব্যাটিং দলকে অলআউট বলে বিবেচনা করা হবে। দুই ওভারের পাওয়ার-প্লে থাকবে। এছাড়া ইনিংসের প্রথম ১২ বলের মধ্যে দুটি ছক্কা মারতে পারলে বাড়তি এক ওভারের পাওয়ার-প্লে নেওয়া যাবে ৩ থেকে ৯ ওভারের মধ্যে।   

নতুন নিয়মগুলির মধ্যে বোলিং দলের জন্যও কিছু নিয়ম রেখেছে ‘সিক্সটি কর্তৃপক্ষ। একই প্রান্ত থেকে টানা পাঁচ ওভার বল করবে বোলিং করা দল। এরপর করবে অন্য অর্ধ থেকে। একজন বোলার সর্বোচ্চ ২ ওভার নিতে পারবে। নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারলে পেতে হবে শাস্তিও। ৪৫ মিনিটের মধ্যে পুরো ১০ ওভার শেষ করতে না পারলে শেষের ওভারে একজন ফিল্ডারকে মাঠের বাইরে থাকতে হবে।

সিক্সটির প্রথম আসরের অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটার ক্রিস গেইল। দেশি প্লেয়ারের পাশাপাশি এই টুর্নামেন্টে কিছু বিদেশি খেলোয়াড়কেও দেখা যেতে পারে।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, জুন ২২, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa