ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

ক্রিকেটকে বিদায় বলে দিলেন আয়ারল্যান্ড তারকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, জুন ১৭, ২০২২
ক্রিকেটকে বিদায় বলে দিলেন আয়ারল্যান্ড তারকা

১৬ বছর ক্যারিয়ারের ইতি টানলেন আয়ারল্যান্ডের তারকা উইলিয়াম পোর্টারফিল্ড। বৃহস্পতিবার (১৬ জুন) নিজেই এই ঘোষণা দেন ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার।

 

দেশের হয়ে শুধু ওয়ানডে খেলা পোর্টারফিল্ড নজরে আসেননি টি-টোয়েন্টি ফরম্যাটে। অবশ্য ওয়ানডেতেও ধারাবাহিক পারফরম্যান্স নেই তারা। নেতৃত্বের দিক থেকে সফল এই তারকা শেষ পর্যন্ত বিদায় বলে দিলেন। দেশের হয়ে তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলেন তিনি। রানের দিক থেকে দুই নম্বরে নাম তার।

আইরিশ জার্সিতে পোর্টারফিল্ডের শুরুটা হয় ২০০৬ সালে, ওয়ানডে ম্যাচ দিয়ে। দেশের হয়ে ওয়ানডেতে সর্বমোট ১৪৮ ম্যাচ খেলেন তিনি। নামের পাশে যোগ করেছেন ৪ হাজার ৩৪৩ রান, হাঁকিয়েছেন ১১টি সেঞ্চুরি ও ২০টি হাফ-সেঞ্চুরি। চলতি বছরের জানুয়ারিতে সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে খেলেছিলেন তিনি।

জাতীয় দলের জার্সি গায়ে পোর্টারফিল্ড ৬১টি টি-টোয়েন্টি খেলেন। এই ফরম্যাটে তার সংগ্রহ ৩ ফিফটিতে ১ হাজার ৭৯ রান। টি-টোয়েন্টিতে ব্যর্থ এই ক্রিকেটার নেতৃত্বে ছিলেন সফল। তার নেতৃত্বে সবচেয়ে বেশি ম্যাচ খেলে আইরিশরা। ১১৩টি ওয়ানডেতে পোর্টারফিল্ডের নেতৃত্বে দলটি জিতে ৫০টি ম্যাচ। টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেন ৫৬ ম্যাচে। যার মধ্যে জয় পান ২৬টিতে। এছাড়া এখন পর্যন্ত তিনটি টেস্ট খেলা আয়ারল্যান্ডের সবগুলো ম্যাচেই অধিনায়ক ছিলেন পোর্টারফিল্ড।

২০১৯ সালের নভেম্বরে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান পোর্টারফিল্ড। গতকাল বিদায় বলে দিলেন আন্তর্জাতিক ক্রিকেটকেও। খেলোয়াড়ি জীবন থেকে সরে দাঁড়ালেও ক্রিকেটেই থাকছেন তিনি। কোচিং ক্যারিয়ারের দিকে মনোযোগ দেবেন আইরিশ এই তারকা।

বাংলাদেশ সময়: ১১৫৪ ঘণ্টা, জুন ১৭, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।