ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ জয়ে সমতায় শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, জুন ১৭, ২০২২
অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ জয়ে সমতায় শ্রীলঙ্কা

পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দারুণভাবে প্রত্যাবর্তন করলো শ্রীলঙ্কা। বৃহস্পতিবার (১৬ জুন) ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতীতে অস্ট্রেলিয়াকে ২৬ রানে হারিয়ে সিরিজে সমতায় ফিরল স্বাগতিকরা।

 

পাল্লেকেলেতে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৪৭.৪ ওভারে ৯ উইকেট হারিয়ে ২২০ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। পরবর্তীতে বৃষ্টি শুরু হলে আর মাঠে নামেনি তারা। ফলে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতীর্তে অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৩ ওভারে ২১৬ রান। এই লক্ষ্য তাড়ায় ব্যাটিংয়ে নেমে ১৮৯ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

আগে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করতে পারেনি শ্রীলঙ্কা। ষষ্ঠ ওভারেই ১৪ রান সংগ্রহ করা ওপেনার পাথুম নিশাঙ্কা ফেরেন সাজঘরে। আরেক ওপেনার দানুশকা গুনাথিলাকাও টেকেননি বেশিক্ষণ। ১৮ রানে উইকেট হারান তিনি। এরপর ৬১ রানের দারুণ জুটি গড়ে প্রতিরোধ করেন কুশল মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভা।  

কামিন্সের বলে ক্যাচ বিহাইন্ড হয়ে ধনঞ্জয়া ফিরলে ভাঙে এই জুটি। ৪১ বলে ২ চার ও ১ ছক্কায় ৩৪ রান করে ফেরেন তিনি। কিছুক্ষণ পর বিদায় নেন মেন্ডিসও। ৪১ বলে ২ চার ও ১ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ৩৬ রান করেন তিনি। বিপর্যয়ে পড়া দলকে রক্ষা করতে পারেননি চারিথ আসালাঙ্কা ও চামিকা করুনারত্নেও।  

শেষদিকে অবশ্য থিতু হয়ে ৩৬ বলে ৩৪ রানের লড়াকু ইনিংস খেলেন দাসুন শানাকা। সোয়েপসনের শিকার হন তিনি। এরপর চামিরা ও মাহিশ থিকশানা শেষ জুটিতে ২১ রান যোগ করার পর শুরু হয় বৃষ্টি। ফরে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ২২০ রান।

লক্ষ্য তাড়ায় ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু করে অস্ট্রেলিয়া। ৭ ওভারে ৩৯ রান সংগ্রহ করে দুই ওপেনার। এরপর অ্যারন ফিঞ্চকে (১৪) এলবিডব্লিউ করে শ্রীলঙ্কাকে ব্রেকথ্রু এনে দেন ধনঞ্জয়া। বেশিক্ষণ টিকতে পারেননি ওয়ার্নারও। ধনঞ্জয়ার দ্বিতীয় শিকার হয়ে ৩৭ রানে সাজঘরে ফেরেন তিনি।

তৃতীয় উইকেটে ব্যাটিংয়ে নেমে স্টিভেন স্মিথ বিদায় নেন ৩৫ বলে ২৮ রান করে। এরপর ট্রাভিস হেড ২৩ ও মার্নাস লাবুশানে ১৮ রান করে শিকার হন ওয়াল্লালাগের। বিপদে পড়া দলকে আশা দেখান ব্যাট করতে নামা ম্যাক্সওয়েল। অ্যালেক্স ক্যারির সঙ্গে গড়েন ৩৮ রানের জুটি। কিন্তু ম্যাক্সওয়েল ৩০ রানের মাথায় ক্যাচ তুলে দেন শানাকার হাতে। কিছুক্ষণ পর রান আউট হয়ে ফিরে যান ক্যারিও (১৫)।  

শেষদিকে এসে কামিন্স (৪), সোয়েপসন (২) ও কুনেমান (১) পরপর বিদায় নিলে ৩৭.১ ওভারেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। জয়ের উল্লাসে মাতে শ্রীলঙ্কা।

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, জুন ১৭, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।