ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রঙিন স্বপ্ন কেটে গেল হতাশার দিনে

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৫ ঘণ্টা, জুন ১৭, ২০২২
রঙিন স্বপ্ন কেটে গেল হতাশার দিনে

সাকিব আল হাসানের আলোয় নতুন ভোরের স্বপ্ন ছিল দেশের ক্রিকেটে। তিনি ঠিকই ঝলক দেখিয়েছেন, তবে তাতে দলকে উদ্ধার করতে পারেননি খাদের কিনারা থেকে।

ব্যাটিংয়ের হতশ্রী দশা ফুটে ওঠল আরও একবার, দেশের ক্রিকেট সাদা পোশাকে দেখল আরও এক হতাশার দিন।  

অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম দিনশেষে বাংলাদেশের চেয়ে ৮ রানে পিছিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ। দিনশেষে তাদের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ৯৫ রান। নিজেদের প্রথম ইনিংসে এর আগে বাংলাদেশ গুটিয়ে যায় ১০৩ রানে।  

মুমিনুল হক নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর তৃতীয় দফায় টেস্ট অধিনায়কত্ব পান সাকিব আল হাসান। এই ম্যাচটিই তার অধীনে প্রথম ম্যাচ। আশার সলতেটাও জ্বলার কথা ছিল ম্যাচটি থেকে। কিন্তু শুরুতে তাতে খেতে হয় বড় রকমের ধাক্কা।

টস হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। আগে ব্যাট করতে নেমে ব্যাটিংয়ে ব্যর্থতার আরম্ভ হয় মাহমুদুল হাসান জয়কে দিয়ে। ইনিংসের শুরুতেই সাজঘরে ফেরত যান তিনি। কেমার রোচের হঠাৎ লাফিয়ে ওঠা বল বুঝতেই পারেননি জয়। প্রথম বলেই ক্যাচ তুলে দেন এনক্রমাহ বোনারের হাতে।  

একই পথের পথিক হন নাজমুল হোসেন শান্তও। রোচের বলে স্টাম্প উপড়ে যায় তার। শান্ত ৫ বল খেলে কোনো রান না করেই আউট হন। রান করতে পারেননি অধিনায়কত্ব ছেড়ে দেওয়া মুমিনুল হকও। শান্তর চেয়ে ১ বল বেশি খেলে সিলস্ এর বলে ব্ল্যাকউডের হাতে ক্যাচ দেন এই ব্যাটার।

এরপর লিটন দাসের ব্যাটে আশার আলোই দেখা মিলেছিল, খেলে ফেলেছিলেন ৩৩ বল, তার সঙ্গী ছিলেন সাকিব আল হাসান। কিন্তু কাইল মেয়ার্সের একটি ওভারই এলোমেলো করে দেয় সব আয়োজন।

নিজের প্রথম ওভারে এসে তিনটি বল তিন লেন্থে করেন মেয়ার্স। চতুর্থ বলে এক পা এগিয়ে খেলতে এসেছিলেন লিটন, কিন্তু ব্যাটের কানায় লেগে সেটা চলে যায় উইকেটরক্ষকের হাতে। ৩৩ বলে ১২ রান করে ফেরেন সহ-অধিনায়ক।

ওই ওভারেই ফেরেন নুরুল হাসান সোহানও। তিনিও এক পা এগিয়ে আসেন, তবে কোনো শটই খেলেননি। এলবিডব্লিউ হয়ে ফেরার আগে রিভিউ নিয়েও বাঁচতে পারেননি রানের খাতা খুলতে না পারা সোহান।

অন্যদিকে ক্রিজে থাকা অধিনায়ক সাকিব আল হাসান শুরু করেন পাল্টা আক্রমণ। ১ চার ও ছক্কায় ৩৯ বলে ২৭ রান করে অপরাজিত থেকে মধ্যাহ্নোভোজের বিরতিতে যান তিনি। তাকে সঙ্গ দেওয়া মেহেদী হাসান মিরাজ তখন অপরাজিত ২১ বলে ২ রান করে।  

কিন্তু বিরতি থেকে ফিরেই আবার খেই হারিয়ে ফেলেন মিরাজ। সিলসের লেগ স্টাম্পের বাইরের বলে শট খেলতে গিয়ে উইকেটরক্ষক জশুয়া ডি সিলভার হাতে ক্যাচ দেন তিনি। ২২ বলে ২ রান করে আউট হন মিরাজ।

সাকিব তখনও চালিয়ে যাচ্ছিলেন নিজের স্বভাব সুলভ ব্যাটিং। বড়ও শট খেলছিলেন নিয়মিত। এর মধ্যে পেয়ে যান টেস্ট ক্যারিয়ারের ২৮তম হাফ সেঞ্চুরিও। কিন্তু ফিফটির ঠিক পরই আলজেরি জোসেফের একটি বল তুলে মারতে গিয়ে কেমার রোচের হাতে ধরা পড়েন সাকিব। ৬ চার ও ১ ছক্কায় ৬৭ বলে ৫১ রান করেন তিনি।

সাকিবের বিদায়ের পর বাংলাদেশেরও অলআউট হতে খুব বেশি সময় লাগেনি। সফরকারীদের ১১ ব্যাটারের ৬জনই আউট হয়েছেন ডাক মেরে। স্বাগতিকদের পক্ষে ৩ উইকেট করে নিয়েছেন আলজেরি জোসেফ ও জাইডন সিলস। এছাড়া ‍দুই উইকেট করে পেয়েছেন কেমার রোচ ও কাইল মেয়ার্স।

বাংলাদেশকে অলআউট করে মধ্যাহ্নভোজের বিরতির আধঘণ্টা বাদেই ব্যাটিং নামে ওয়েস্ট ইন্ডিজ। শুরু থেকেই স্বাগতিক ব্যাটারদের চাপে ফেলেন বাংলাদেশের বোলররা, একের পর এক মেডেন করলেও উইকেটের দেখা পাওয়া যায়নি।

মাঝে অবশ্য সুযোগ এসেছিল মুমিনুল হকের হাতে। কিন্তু গালিতে দাঁড়িয়ে হাতে আসা ক্যাচ ছেড়ে দেন তিনি। এরপর আর সেভাবে সুযোগ দেননি ক্যারিবীয়ান ব্যাটাররাও। চা বিরতির আগে অবধি ১৫ ওভার ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ, যার মধ্যে দশটিই ছিল মেডেন।  

অবশেষে উইন্ডিজদের উইকেটের ডেড লক ভাঙেন মোস্তাফিজুর রহমান। ৭২ বলে ২৪ রান করে খোলস ছেড়ে বেড়িয়ে আসার অপেক্ষায় থাকা জন ক্যাম্পবেলকে বোল্ড করে সাজঘরের পথ দেখান তিনি। দিনে আরও একটি সাফল্যের দেখাও পেয়েছে বাংলাদেশ-সেটা এনে দিয়েছেন এবাদত হোসেন।

২৬ বলে ১১ রান করা রায়মন রাইফারকে উইকেটরক্ষক নুরুল হাসান সোহানের হাতে ক্যাচ তুলে দিতে বাধ্য করেন তিনি। তবে বাংলাদেশের কাটা হয়ে ক্রিজে থেকে গেছেন ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবল। ব্র্যাথওয়েট ১৩৩ বলে ৩৮ ও ২২ বলে ৫ রান করে অপরাজিত আছেন এনক্রুমাহ বোনার।

রঙিন স্বপ্ন মনের কোণায় এনে যারা টেস্ট দেখতে বসেছিলেন। কেউ কেউ খেলা দেখতে খরচ করেছিলেন পকেটের পয়সা। তাদের জন্য উপহার হিসেবে শুধু হতাশাটুকুই দিল বাংলাদেশ- বিশেষত ব্যাটিংটা তো অবশ্যই।   

বাংলাদেশ সময় : ০৩৩৪, জুন ১৭, ২০২২
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।