ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

লাবুশেনকে হটিয়ে শীর্ষে রুট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, জুন ১৫, ২০২২
লাবুশেনকে হটিয়ে শীর্ষে রুট

ব্যাট হাতে ধারাবাহিক সাফল্যের পুরস্কার পেলেন জো রুট। মার্নাস লাবুশেনকে হটিয়ে আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ের সিংহাসনে বসলেন এই ডানহাতি ইংলিশ ব্যাটার।

আজ বুধবার টেস্ট র‍্যাংকিংয়ের হালনাগাদ তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় ব্যাটারদের শীর্ষ স্থানে আছেন রুট।  

গত বছর অ্যাশেজে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাডিলেডে দুই ইনিংসে যথাক্রমে ১০৩ ও ৫১ রান করার পর থেকেই টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে আসেন লাবুশেন। তারপর থেকে এই অজি ব্যাটার জায়গাটা প্রায় নিজের করে নিয়েছিলেন। কিন্তু সম্প্রতি রুট আছেন আগুনে ফর্মে। যার প্রভাবে সিংহাসন ছাড়তে হলো লাবুশেনকে।  

এই মৌসুমে এরইমধ্যে ৪টি সেঞ্চুরি হাঁকিয়েছেন রুট। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজেও তার ব্যাট হেসেছে। এমনকি মাত্র ৩১ বছর বয়সেই দ্বিতীয় ইনিংস ব্যাটার হিসেবে টেস্টে ১০ হাজার রানের মাইলফলকও পেরিয়ে গেছেন তিনি। ব্যাট হাতে রানের ফোয়ারা ছোটানোর ফলেই শীর্ষ ব্যাটারের অবস্থান দখল করলেন তিনি।  

সবমিলিয়ে রুটের রেটিং পয়েন্ট এখন ৮৯৭। ৫ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছেন লাবুশেন। তবে তার সামনে রুটকে ফের পেছনে ফেলার সুযোগ রয়েছে। কারণ এ মাসের শেষদিকে শ্রীলঙ্কার বিপক্ষে অস্ট্রেলিয়া দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। কিন্তু রুটের সামনেও রয়েছে ব্যস্ত সূচি। রুট এখন কিউইদের বিপক্ষে তৃতীয় সিরিজ খেলার অপেক্ষায় আছেন। এরপর ঘরের মাটিতে ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ খেলবে ইংল্যান্ড।

প্রথম দুই অবস্থানে অদলবদল হলেও আগের মতোই তৃতীয় স্থানে আছেন অজি ব্যাটার স্টিভ স্মিথ। শীর্ষ পাঁচের বাকি দুই স্থানে আছেন যথাক্রমে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।  

ব্যাটারদের র‍্যাংকিংয়ে সবচেয়ে বড় লাফ দিয়েছেন নিউজিল্যান্ডের ড্যারেল মিচেল। ট্রেন্ট ব্রিজ টেস্টের দুই ইনিংসে ১৯০ এবং ৬৯* রান করা এই কিউই ব্যাটার ৩৩ ধাপ এগিয়ে ১৭তম স্থানে উঠে এসেছেন। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস ৫ ধাপ এগিয়ে ২২তম স্থানে উঠেছেন। অন্যদিকে ২ ধাপ পিছিয়ে ৩৪তম স্থানে নেমে গেছে বাংলাদেশের বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। দুই ধাপ পিছিয়েছেন সাকিব আল হাসানও (৪৬)।  

টেস্ট বোলারদের র‍্যাংকিংয়েও কিছু পরিবর্তন এসেছে। ইনজুরিতে ইংলন্যাড সিরিজ থেকে ছিটকে যাওয়ায় কিউই পেসার কাইল জেমিয়েসন ৩ ধাপ পিছিয়ে ছয়ে নেমে গেছেন। আর তাতে তিনে উঠে এসেছেন ভারতের জসপ্রিত বুমরাহ, চারে পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি এবং পাঁচে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা।  

নিউজিল্যান্ডের আরও পেসার ট্রেন্ট বোল্ট ও টিম সাউদির অবস্থানেও পরিবর্তন এসেছে। বোল্ট চার ধাপ এগিয়ে নবম স্থানে উঠে এসেছেন। অন্যদিকে ৫ ধাপ পিছিয়ে ১৩তম স্থানে নেমে গেছেন সাউদি।  

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, জুন ১৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।