ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

৫৮ হাজার কোটিতে বিক্রি হল আইপিএলের স্বত্ত্ব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, জুন ১৪, ২০২২
৫৮ হাজার কোটিতে বিক্রি হল আইপিএলের স্বত্ত্ব

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সম্প্রচার স্বত্ত্ব বিক্রয় করে এবার রেকর্ড গড়ল বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। নিলাম থেকে রেকর্ড দামে স্বত্ত্ব কিনে নিয়েছে ভায়াকম-১৮ ও ডিজনি স্টার।

এক টুইটে মঙ্গলবার (১৪ জুন) বিসিসিআই সচিব জয় শাহ বিষয়টি নিশ্চিত করেন।

আইপিএলের সম্প্রচার স্বত্ত্ব বিক্রয় থেকে সর্বমোট ৪৮ হাজার ৩৯০ কোটি রুপি পেয়েছে বিসিসিআই (বাংলাদেশি মুদ্রায় যার পরিমান ৫৮ হাজার ১৯১ কোটি টাকা)। যেখানে বরাবরের মতো টিভি স্বত্ত্ব ধরে রেখেছে ডিজনি স্টার। নিলামে সর্বোচ্চ ২৩ হাজার ৩৭৫ কোটি রুপির বিড করেছে তারা। অপরদিকে ডিজিটাল স্বত্ত্ব কিনতে ভায়াকমকে দিতে হয়েছে ২৩ হাজার ৭৫৮ কোটি রুপি। আগামী পাঁচ বছর অর্থাৎ ২০২৩-২০২৭ সাল পর্যন্ত এই স্বত্ত্ব নিজেদের করে নিয়েছে কোম্পানিগুলো।

রেকর্ড পরিমান নিলাম মূল্যের ভিত্তিতে আইপিএল এখন বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় প্রতিযোগীতামূলক লিগ। ক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় এটি। আগামী পাঁচ বছরে সর্বমোট ৪১০টি ম্যাচ হবে আইপিএলে। যেখানে প্রতি ম্যাচে গড়ে বিসিসিআইয়ের আয় ১১৮ কোটি টাকা।

নিলাম থেকে পাওয়া টাকা ব্যয় করা হবে ভারতীয় ক্রিকেটের উন্নয়নমূলক কাজে। এই ব্যাপারে বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, যে মূল্য পাওয়া গিয়েছে তা তৃণমূল স্তর থেকে ঘরোয়া ক্রিকেটের উন্নতিতে, পরিকাঠামো বাড়াতে এবং ভারতজুড়ে ক্রিকেটীয় পরিবেশ গড়ে তোলার জন্য ব্যয় করা হবে।  

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, জুন ১৪, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad