ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

প্রথম পেসার হিসেবে ৬৫০ উইকেটের চূড়ায় অ্যান্ডারসন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, জুন ১৩, ২০২২
প্রথম পেসার হিসেবে ৬৫০ উইকেটের চূড়ায় অ্যান্ডারসন

বয়স চল্লিশ ছুঁয়েছে। সবচেয়ে দীর্ঘ পরিসরের ক্রিকেটে এই ইংলিশ পেসার এরইমধ্যে কিংবদন্তির আসনে বসেছেন।

কিন্তু এখনই থেমে যেতে রাজি নন জেমস অ্যান্ডারসন। এ বয়সেও তাই রেকর্ডের খাতায় আঁকিবুঁকি করে চলেছেন তিনি। এবার টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম পেসার হিসেবে ৬৫০ উইকেটের চূড়ায় পৌঁছে গেলেন অ্যান্ডারসন।

ট্রেন্টব্রিজে সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে তিনি এই মাইলফলকে পৌঁছেছেন। ১৪ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করা কিউইদের প্রথম ওভারেই ধাক্কা দেন অ্যান্ডারসন। ওভারের পঞ্চম বলে টম ল্যাথামকে বোল্ড করে দেন তিনি। আর এর মধ্যদিয়েই টেস্ট ক্রিকেটে ৬৫০ উইকেট হয়ে গেছে এই অভিজ্ঞ পেসারের।

টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় অ্যান্ডারসনের সামনে আছেন কেবল দুই স্পিনার- মুত্তিয়া মুরালিধরন ও প্রয়াত অজি কিংবদন্তি শেন ওয়ার্ন। ১৩৩ টেস্টে ৮০০ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন লঙ্কান কিংবদন্তি মুরালি। আর ১৪৫ টেস্টে ওয়ার্নের শিকার ৭০৮ উইকেট। ৬১৯ উইকেট নিয়ে চারে আছেন সাবেক ভারতীয় স্পিনার অনিল কুম্বলে।

পেসারদের মধ্যে অ্যান্ডারসনের পরেই আছেন সাবেক অজি তারকা গ্লেন ম্যাকগ্রা। ১২৪ টেস্টে ম্যাকগ্রার শিকার ৫৬৩ উইকেট। আরেক ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড ৫৪৩ উইকেট নিয়ে এখনো খেলছেন। ট্রেন্টব্রিজ টেস্টে কিউইদের প্রথম ইনিংসে ২ উইকেট তুলে নিয়েছিলেন তিনি। অন্যদিকে অ্যান্ডারসন পেয়েছিলেন ৩ উইকেট।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, জুন ১৩, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।